পার্বত্য চট্টগ্রাম এখনো ম্যালেরিয়ার জন্য ঝূঁকিপূর্ণ

রশিদ আহামদ, নিজস্ব প্রতিবেদক, মৈত্রী
প্রকাশ: মঙ্গলবার, ২৫ এপ্রিল ২০১৭ সময়- ৮:৩৩ অপরাহ্ন

IMG_2773

বান্দরবান : ‘চিরতরে ম্যালেরিয়া হোক অবসান’ এই স্লোগানে মঙ্গলবার সকালে বান্দরবান জেলা শহরে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনষ্টিটিউট প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। পার্বত্য জেলা পরিষদের ভারপাপ্ত চেয়ারম্যান থোয়াই হ্লা মং মার্মার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ।

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিভাগীয় পরিচালক (চট্রগ্রাম শাখা) ডা. আলাউদ্দিন মজুমদার, ঢাকা নিপসম (প্যারা সাইটোলজী এর বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. বেনজির আহামদ, বান্দরবানের জেলা প্রশাসক দিলীপ কুমার বনিক, অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান, জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. শহিদুল আলম, ঢাকা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও (বিশ্ব স্বাস্থ্য) উপ-সচিব মো. মোতাহার হোসেন, ডা. এম.এম আকতারুজ্জামান, ঢাকা ব্র্যাক ম্যালেরিয়া কর্মসূচী প্রধান ডা. মোক্তাদির কবির, চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, বান্দরবান সিভিল সার্জন ডা. উদয় শংকর চাকমা, বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অং চা লু, ব্র্যাক বান্দরবান এরিয়া ম্যানেজার মো. ওমর ফারুক সহ আরো অনেকে।

আলোচনা সভায় অতিথিরা বলেন, সঠিক চিকিৎসা, রোগ নির্ণয় ও সচেতনতার কারণে সারাদেশে ম্যালেরিয়া রোগ কমে আসলেও পার্বত্য চট্টগ্রামের তিন জেলা এখনো এ রোগের জন্য ঝূঁকিপূর্ণ। অন্যান্য রোগের চেয়ে ম্যালেরিয়া রোগ বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলার বাসিন্দাদের জন্য আতংঙ্ক। তাই এই সব অঞ্চলে ম্যালেরিয়া রোধে বিশেষ পদক্ষেপ গ্রহন করার আহবান জানান স্বাস্থ্য বিভাগ গুলোকে।

পরিশেষে সভাপতি বান্দরবানের থানচি ও অন্যান্য ম্যালেরিয়া ঝুঁকিপূর্ণ এলাকাকে চিহ্নিত করে স্বাস্থ্য সেবার মান আরো উন্নত করারও  আহব্বান জানান।

মৈত্রী/ আরএ/ জেআর/ এএ

Banner