আইডিয়াল স্কুল এন্ড কলেজে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন

মৈত্রী প্রতিবেদক :
প্রকাশ: মঙ্গলবার, ২৫ এপ্রিল ২০১৭ সময়- ৮:৫৫ অপরাহ্ন

Alikadam Ideal school election pic-3

বান্দরবান : জেলার আলীকদম উপজেলার আইডিয়াল স্কুল এন্ড কলেজের মাধ্যমিক শাখায় স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন ২০১৭ অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে ১১ জন প্রার্থীর মধ্যে ৫ জন প্রার্থী ব্যালটের মাধ্যমে ভোটে নির্বাচিত হয়েছে।

প্রিন্সিপল হানিচন্দ্র ত্রিপুরা জানান, সরকারি নির্দেশনামতে স্কুল কেবিনেট নির্বাচনের জন্য একটি নির্বাচন কমিশন গঠিত হয়। কমিশন তফসিল ঘোষণা করে বিদ্যালয়ের প্রতিটি শ্রেণীকক্ষে জানিয়ে দেয়। বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর ৬ জন, ৭ম শ্রেণীর ৪ জন ও ৮ম শ্রেণীর ৪ জনসহ মোট ১৪ জন শিক্ষার্থী স্টুডেন্ট কেবিনেট প্রার্থী হয়। প্রার্থীরা প্রধান নির্বাচন কমিশনারের কাছে তাদের মনোনয়ন পত্র দাখিল করেন।

নির্বাচন কমিশন যাচাই বাছাই করে ১৪ জন প্রার্থীর মধ্যে ৩ জনের মনোনয়নপত্র বাতিল এবং ১১ জন প্রার্থীর মনোনয়ন বৈধ বলে ঘোষণা দেন। প্রধান নির্বাচন কমিশনার মো. জাহাঙ্গীর আলম সকল প্রার্থীকে একত্র করে নির্বাচনের আচরণ বিধি পাঠ করে শোনান।

২৪ এপ্রিল স্কুল ক্যাম্পাসে এ নির্বাচনকে ঘিরে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

প্রার্থীরা তাদের হাতের লিখা শিক্ষামূলক স্লোগানে সম্বলিত পোস্টারে সজ্জ্বিত করেছিলো আলীকদম আইডিয়াল স্কুল এন্ড কলেজ আঙ্গিনা। নির্বাচন কমিশন তিনটি বুথ তৈরি করে। নিয়ম অনুযায়ী নিয়োগ দেয়া হয় প্রিজাইডিং ও পোলিং অফিসার। পাশাপাশি ছিল আনসার টিম ও পুলিশ সদস্য। বাড়তি নজরদারীতে ছিলো দুই সদস্যের গোয়েন্দা টিম।

এ দিন সকাল ১১টা থেকে ভোট গ্রহণ শুরু হয় এবং চলে দুপুর ২টা পর্যন্ত। বিদ্যালয়ের প্রাথমিক শাখা ছাড়া মাধ্যমিকের মোট ১৬২ জন ভোটারের মধ্যে ভোট কাস্ট হয় ১৪৮টি। ভোট গণনা শেষে ২ ঘটিকায় প্রধান শিক্ষক হানি চন্দ্র ত্রিপুরা এবং সকল শিক্ষক ও স্কুল পরিচালনা কমিটির উপস্থিতিতে প্রধান নির্বাচন কমিশনার একে একে বিজয়ী ৫ জন স্টুডেন্ট কেবিনেট প্রতিনিধির নাম ঘোষণা করেন। এরা হলেন  মাংকং ম্রো (৮ম শ্রেণি) ও শাফকাত শফিক (৮ম শ্রেণি), মাংওয়াই ম্রো (৭ম শ্রেণি), সংক্লম ম্রো (৬ষ্ঠ শ্রেণি) ও মঙ্গল চাকমা (৬ষ্ঠ শ্রেণি)।

২৭ এপ্রিল প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে প্রথম সভা অনুষ্ঠিত হবে। সভায় ৫ জন স্টুডেন্ট কেবিনেট প্রতিনিধি শপথ গ্রহণ করবেন। পরবর্তীতে তারা তাদের নিজ নিজ দায়িত্ব বুঝে নিয়ে স্কুল ও সহপাঠিদের উন্নয়নে কাজ করবেন।

প্রসঙ্গত, শিক্ষার্থীদের মাঝে গণতন্ত্র চর্চা ও নেতৃত্বের গুণাবলী অর্জনের এক উত্তম দিকদর্পণ এই স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। এর মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে হৃদ্যতা, সাহস, দক্ষতা ও নেতৃত্বের যোগ্যতা অর্জনের পথ তৈরি হবে। সঠিক গণতন্ত্র চর্চা, আগামী দিনের যোগ্য ও মেধাবী নেতৃত্ব গঠনের লক্ষ্যে দেশব্যাপী অনুষ্ঠিত হলো প্রথম স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ।

মৈত্রী/জেআর/ এএ

Banner