কলেজে উন্নীত হলো চাম্বি উচ্চ বিদ্যালয়

মো. নুরুল করিম আরমান, লামা প্রতিবেদক, মৈত্রী
প্রকাশ: শনিবার, ১০ জুন ২০১৭ সময়- ৪:০৫ অপরাহ্ন

Lama Chambi School Photo

বান্দরবান : উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার পাঠদানের অনুমতি পেল  লামা উপজেলার আজিজনগর ইউনিয়নের চাম্বি উচ্চ বিদ্যালয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ শাখা-১২ (বেসরকারি মাধ্যমিক-০৩) এর সহকারী সচিব অসীম কুমার কর্মকার স্বাক্ষরিত পত্র মূলে অনুমতিপত্র জারি করা হয়েছে।

কলেজ উন্নীত হওয়ার মধ্য দিয়ে আজিজনগরের শিক্ষা ব্যবস্থার অনেক ধাপ এগিয়ে যাবে বলে স্থানীয়রা জানিয়েছেন।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির একান্ত প্রচেষ্টায় কলেজে উন্নীত হয় বিদ্যালয়টি।

সূত্র জানায়, আজিজনগর ইউনিয়নের সাবেক চেয়্যারম্যান মো. নাজমুল ইসলাম চৌধুরীসহ কিছু স্থানীয় শিক্ষানুরাগী ১৯৭৬ সালের ১লা জানুয়ারী বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন।

পরে ১৯৮১ সনের ১লা জানুয়ারী জুনিয়র পর্যায়ের একাডেমিক ও ১৯৮৫ইং সালের ১ জানুয়ারী মাধ্যমিক পর্যায়ের একাডেমিক স্বীকৃতি পায় বিদ্যালয়টি। কিন্ত ইউনিয়ন ও তার আশপাশের ১৮ কিলোমিটার এলাকার মধ্যে কোন কলেজ না থাকায় মাধ্যমিক পরীক্ষা পাশের পর শিক্ষার্থীদের কক্সবাজার জেলায় গিয়ে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা গ্রহণ করতে হতো।

অধিকতর গুরুত্বপূর্ণ এবং অনুন্নত ও পশ্চৎপদ এলাকা হিসেবে বিশেষ বিবেচনায় জনসংখ্যার অনুপাতে কলেজে উন্নীত করার জন্য সুপারিশসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করেন প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

অবশেষে ২০১৭ সালের ১ জুন শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য অনুমতি প্রদান করে শিক্ষা মন্ত্রণালয়। বর্তমানে ৯৭৪ জন ছাত্র-ছাত্রী চাম্বি উচ্চ বিদ্যালয়ে অধ্যায়নরত আছে।

লামা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান ভুইয়া জানান, শিক্ষা ছাড়া পার্বত্য জনপদের উন্নয়ন সম্ভব নয়। তাই পার্বত্য অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষা ব্যবস্থার উন্নয়নে প্রতিমন্ত্রী বীর বাহাদুরের আন্তরিক প্রচেষ্টায় সরকার চাম্বি উচ্চ বিদ্যালয়কে কলেজে রুপান্তরিত করেছে। চাম্বি উচ্চ বিদ্যালয়কে কলেজে রুপান্তরিত করায় সরকারের শিক্ষা প্রসারের ইতিবাচক কাজ।

মৈত্রী/এনকেআর/জেআর

Banner