ভারতে স্বর্ণপদক পেলেন বান্দরবানের জহির

আলাউদ্দিন আলিফ, ব্যুরো চিফ, দৈনিক সচিত্র মৈত্রী
প্রকাশ: শনিবার, ২১ অক্টোবর ২০১৭ সময়- ১০:৩০ পুর্বাহ্ন

johir front dmoitry

বান্দরবান : ভারতের নয়াদিল্লিতে ইন্ডিয়ান একাডেমি অব ইন্টারন্যাশনাল ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্সে জাজ নাগেন্দ্র সিং মেমোরিয়াল স্বর্ণ পদক পেলেন বান্দরবানের জহির উদ্দিন বাবর। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইন হিউম্যান রাইটস, ইন্টারন্যাশনাল হিউমেনিটেরিয়ান অ্যান্ড রিফুজি ল তে সর্বোচ্চ স্কোর করায় তাকে স্বর্ণপদকে ভূষিত করা হয়।

সম্প্রতি প্রতিষ্ঠানটির কনভোকেশন (২০১৬-১৭) এবং অভিষেক(২০১৭-১৮) অনুষ্ঠানে জহির উদ্দিন বাবরকে এই স্বর্নপদক এবং সম্মাননা পত্র দেয়া হয়। প্রথমবারের মতো কোনো বাংলাদেশি ইন্ডিয়ান সোসাইটি অব ইন্টারন্যাশনাল ল (আইএসআইএল) পরিচালিত ইন্ডিয়ান একাডেমি অব ইন্টারন্যাশনাল ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে এ স্বর্ণপদক অর্জন করলো।

johir madel dmoitryস্বর্ণপদক প্রাপ্তির বিষয়ে জহির উদ্দিন দৈনিক সচিত্র মৈত্রীকে জানান, সর্বোচ্চে স্কোর বা স্বর্ণপদক প্রাপ্তি গুরুত্বপূর্ণ বিষয় নয়। হিউম্যান রাইটস, ইন্টারন্যাশনাল হিউমেনিটেরিয়ান অ্যান্ড রিফুজি ল সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারাটাই আমার কাছে বড় অর্জন। ভবিষ্যতে সুযোগ পেলে এ বিষয়ে  কাজ করা আরও সহজ হবে বলেও মনে করেন তিনি।

এর আগে, ২০১৫ সালে আন্তর্জাতিক আইন বিষয়ে সিলভার জুবলি স্কলারশিপ নিয়ে ভারতের নয়া দিল্লিতে সার্ক প্রতিষ্ঠিত সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর কোর্সে ভর্তি হন তিনি। ২০১৭ সালে কৃতিত্বের সঙ্গে কোর্স সম্পন্ন করেন।

বান্দরবান সদরে অবস্থিত শিশু বিতান কেজি স্কুলে(বান্দরবান কালেক্টরেট স্কুল) জহিরের শিক্ষাজীবন শুরু। পরবর্তীতে বান্দরবান আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেন। আল ফারুক ইন্সটিটিউট থেকে তিনি মাধ্যমিক, চট্টগ্রাম সিটি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বর্তমানে রোহিঙ্গা ইস্যুর সঙ্গে আন্তর্জাতিক আইনের সম্পর্ক প্রসঙ্গে তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু সারা পৃথিবীতেই বহুল আলোচিত। আর এই বিষয়ের সঙ্গে অভিগমন(রিফুজি) আইন ওতপ্রোতভাবে জড়িত। আমি আশা করি রোহিঙ্গাদের সমস্যা সমাধানে উন্নত বিশ্বের রাষ্ট্রগুলো সহযোগিতার হাত বাড়াবে। বাংলাদেশকেও বিশ্ব জনমত সৃষ্টি করতে হবে। রোহিঙ্গা সমস্যার সমাধানে সরকার আন্তরিক থাকবে বলেই আমার বিশ্বাস।

johir certificate dmoitry

  জহির উদ্দিন বাবর বান্দরবান সদর ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিন এবং বেগম আয়েশা খাতুনের কনিষ্ঠ সন্তান। আট ভাই-বোনের মধ্যে তিনি সর্ব কনিষ্ঠ। বর্তমানে তিনি ঢাকা জজ কোর্টের একজন আইনজীবী হিসেবে পেশাগত দায়িত্ব পালন করছেন।

মৈত্রী/ এএ

Banner