দেশে এলো থ্রিল মেশিন ‘পালসার এন এস ১৬০’

আলাউদ্দিন আলিফ, ব্যুরো চিফ, দৈনিক সচিত্র মৈত্রী
প্রকাশ: রবিবার, ৪ ফেব্রুয়ারি ২০১৮ সময়- ৯:৪০ অপরাহ্ন

ঢাকা : বাইক প্রেমীদের কাছে পালসার মানেই আকর্ষণ। দেড় যুগেরও বেশি সময় ধরে বাজাজের এই বাইকটি তরুণদের আশা পূর্ণ করে আসছে। দেশের বাজারে ১৫০ সিসি সেগমেন্টে পালসার ১৫০ ডিটিএস আই বেশ জনপ্রিয়। এছাড়াও পালসার ১৩৫ ও বেশ সাড়া জাগিয়েছিল। সম্প্রতি বাংলাদেশে ১৬০সিসির বাইক চালানোর অনুমতি দেয়া হয়েছে। উত্তরা মোটরস লিমিটেড আকর্ষণীয় লুকিং, গতি এবং আরামদায়ক রাইডিং এর জন্য দেশের বাইক বাজারে নিয়ে এসেছে নতুন  পালসারের নতুন একটি থ্রিল মেশিন। মেশিনটির নাম ‘পালসার এন এস ১৬০’।

রবিবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বাইকটির প্রদর্শন ও বিক্রির ঘোষণা দেয়া হয়।

dav

উত্তরা মোটরস লিমিটেডের নির্বাহী পরিচালক কাজী এমদাদ হোসেন বলেন, বর্তমানে দেশে ৩ লাখের বেশি পালসার রাস্তায় চলমান। তরুণদের প্রথম পছন্দের এই বাইকটিকে আরো স্পোর্টি, শক্তিশালী এবং দ্রুততর ভার্সনে পালসার এনএস ১৬০ কে দেশের বাজারে আনা হয়েছে। দুই বছর চেষ্টার পর ১৬০ সিসি দেশের রাস্তায় চালানোর অনুমতি পেয়েছে। ‘ফাস্টেস্ট বাংলাদেশ’ স্লোগানে আসা এই বাইকটি তরুণদের আশার চেয়েও বেশি কিছু হবে বলে আমার বিশ্বাস।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যান মতিউর রহমান বলেন, মধ্যম আয়ের লোকদের চলাচলের জন্য বাইকের গুরুত্ব অপরিসীম। ২০০২ সালে পালসার দেশের বাজারে আসার পর থেকেই তরুণদের পছন্দের শীর্ষে রয়েছে। বাইকটি বাজারে আসার ঘোষণা দিতেই ইতোমধ্যে শতাধিক প্রি-বুক হয়েছে। আকর্ষণীয় লুকিং এর সাথে গতির সমন্বয়ে বাইকটি হয়েছে দুর্দান্ত।

dav

বাজাজ অটো লিমিটেডের দক্ষিণ এশিয়ার প্রধান ভিশাল গুপ্ত বলেন, বাজাজ এন এস ১৬০ সিসির এই বাইকটি এক কথায় থ্রিল মেশিন। পৃথিবীর ১৮ টি দেশে পালসার সুনামের সঙ্গে রাজত্ব করছে। এই বাইকটিতে শক্তিশালী ১৬০ সিসির টুইন স্পার্ক ইঞ্জিন, নিট্রক্সের মনো শক রিয়ার সাসপেনশন এবং চতুর্ভুজ আকৃতির এক্সজস্ট ব্যবহার করা হয়েছে। সামনের ফ্রন্ট ডিস্ক ব্রেক বাইকটির নিয়ন্ত্রণে অসাধারণ ভূমিকা রাখবে।

পালসার এনএস বাইকটি মূলত ১৬০.৩ সিসির। এতে রয়েছে ৪ স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার অয়েল-কুলড ডিটিএস-আই ইঞ্জিন। ৮৫০০ আরপিএম-এ সর্বোচ্চ ১৫.৫ পিএস শক্তি উৎপাদন করতে পারে। ৬৫০০ আরপিএমে সর্বোচ্চ ১৪.৬ এনএম টর্কের শক্তিতে চলতে পারে বাইকটি। যা বর্তমানে বাংলাদেশে সবচেয়ে শক্তিশালী ১৬০সিসির স্পোর্টস মোটরবাইক।

dav

স্টিল রিজিড পেরিমিটার ফ্রেমের মধ্যে বাইকটির ইঞ্জিন বসানো হয়েছে ফলে অত্যন্ত সাবলীলভাবে এটি পরিচালনা করা যায়।

dav

এতে আরো আছে স্পোর্টস টেলিস্কোপিক ফর্কস ও নিট্রোক্স মনো সাসপেনশন। সামনের চাকায় ২৪০ মি.মি. ডিস্ক ও পেছনের চাকায় ১৩০ মি.মি. ড্রাম ব্রেক সংযোজন করা হয়েছে।

বাজাজ পালসার এনএস ১৬০ সিসির মূল্য ১ লাখ ৯৯ হাজার ৫০০ টাকা। উত্তরা মোটরসের সকল শো’রুমে এই বাইকটি পাওয়া যাবে।

উদ্বোধনী অনুষ্ঠান দেখুন ভিডিওতে…

মৈত্রী/ এএ/ এজেড

Banner