রাজধানীতে বসবে মটর শো! থাকবে অফারের ছড়াছড়ি

অটোমোবাইল ডেস্ক, দৈনিক সচিত্র মৈত্রী
প্রকাশ: মঙ্গলবার, ৫ মার্চ ২০১৯ সময়- ৮:৫৪ অপরাহ্ন

DMS Meet The Press Pic-with Bangla & English caption-03

ঢাকা : সেমস গ্লোবাল আয়োজন করছে “১৪তম ঢাকা মোটর শো-২০১৯”, “৫ম ঢাকা বাইক শো-২০১৯”, “৪র্থ ঢাকা অটোপার্টস শো ২০১৯” এবং “৩য় ঢাকা কমার্শিয়াল অটোমোটিভ শো ২০১৯”। আগামী ১৪-১৬ মার্চ ২০১৯ তারিখে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (বিআইসিসি), কুড়িল, ঢাকায় তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

ঢাকা মোটর শো বাংলাদেশের অটোমোটিভ শিল্পের একমাত্র আন্তর্জাতিক প্রদর্শনী। এ প্রদর্শনী নতুন যানবাহন ও দ্রুত বর্ধনশীল অটোমোটিভ বাজার বৃদ্ধির জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম এবং বাংলাদেশে অটো শিল্পের ব্যবসার জন্য গত ১৩ বছর যাবৎ এক নতুন মাইলফলক হিসেবে কাজ করে যাচ্ছে।

গত কয়েক দশকে বাংলাদেশে অটো শিল্পের চাহিদা উল্লেখ্যযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে এবং দেশটিতে মোটরগাড়ি আমদানির পরিমাণও বৃদ্ধি পেয়েছে। গত তিন বছরে গাড়ি বিক্রির হার তিনগুণ বেড়েছে, যেখানে একই সময়ে মোটরবাইক বিক্রয়ের পরিমানও দ্বিগুণ হয়েছে। বিকল্প জ্বালানি সহ এই অঞ্চলে বাংলাদেশ সবচেয়ে সক্রিয় ও দক্ষিণ এশিয়ার বৃহত্তম যানবাহন সিএনজি রূপান্তর অনুপাতের মধ্যে অন্যতম। বাংলাদেশের অভ্যন্তরে পরিবহনের প্রধান মাধ্যম রাস্তা, যা আগের চেয়ে যানবাহন আমদানিতে ভূমিকা রেখেছে। যানবাহনগুলোর ক্রমবর্ধমান আমদানি, বাজারে স্বয়ক্রিয় যন্ত্রাংশ এবং আনুষাঙ্গিকগুলোর চাহিদাও ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

এ বছরের আয়োজিত প্রদর্শনীতে রয়েছে ব্র্যান্ড নিউ মোটর বাইক, স্কুটারস এবং নতুন গাড়ি, স্পোর্টস ইউটিলিটি যানবাহন, মাল্টি ইউটিলিটি যানবাহন, বাণিজ্যিক যানবাহন, বাস, ট্রাক, থ্রি হুইলার, বিকল্প শক্তি চালিত যানবাহন ইত্যাদি। এছাড়াম প্রদর্শনীতে রয়েছে স্বয়ংচালিত সামগ্রী এবং খুচরা যন্ত্রাংশ, গ্যারেজ ও গ্যারেজ সরঞ্জাম, আনুষাঙ্গিক, বীমা পণ্য ও পরিসেবা, অটো ফাইন্যান্স অ্যান্ড লিজিং, অটো ইন্ডাস্ট্রি, আইটি ও লুব্রিকেন্টস, সিএনজি কিট, টায়ার ও হুইল, ডিজাইন ধারণা, অটো ইলেকট্রনিক্স, কোচ বিল্ডার / ডিজাইন যানবাহন। এছাড়া, দর্শনার্থীদের জন্য ফ্রি মোটর বাইক শেখার সুবর্ণ সুযোগ রয়েছে।

এ বছরের ঢাকা মোটর শোতে অনেক নতুন আকর্ষণ রয়েছে। এই বছর অনেক স্বনামধন্য আর্থিক প্রতিষ্ঠান প্র্রদর্শনীতে বিভিন্ন ধরণের অটোমোবাইল ঋণের আকর্ষণীয় অফার নিয়ে অংশগ্রহণ করবে। সুবারু বাংলাদেশ অন্যান্য বিখ্যাত কার ব্র্যান্ডের সাথে বিশেষভাবে সুবারু বিআরজেড-২০১৯ মডেলের কার প্রদর্শনীতে শো করবে এবং এটি পুনরায় বাংলাদেশে চালু করার জন্য বিভিন্ন মডেলের যানবাহনগুলোতে বিশেষ ছাড় দেবে। হাওজু তার নতুন ও আকর্ষণীয় মোটরবাইক ডিআর-১৬০ প্রদর্শনীতে প্রদর্শন করবে।

উলেখ্য যে, সেমস্ গ্লোবোল ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে বিগত ২৭ বছরেরও বেশি সময় ধরে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহু জাতিক প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বর্তমানে সংস্থাটি বিশ্বের ৭টি দেশে সেমস্ ইউএসএ, সেমস্ চায়না, সেমস্ ইন্ডিয়া, সেমস্ বাংলাদেশ, সেমস্ শ্রীলংকা, সেমস্ মরক্কো এবং সেমস্ ব্রাজিল নামে নিজস্ব অফিস পরিচালনা করছে এবং ৪টি মহাদেশে তার কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া, আরো ১০টি দেশে এ্যাসোসিয়েট শাখার মাধ্যমে বছরে ৪০টিরও বেশি আন্তর্জাতিক প্রদর্শনী আয়োজন করছে।

বাংলাদেশে দ্রুত প্রসারমান অটোমোটিভ ও অটো-কম্পোনেন্টখাতকে বেগবান করার লক্ষ্যে আয়োজিত এই প্রদর্শনীতে ক্রেতা, দর্শক ও উদ্যোক্তাগণ ব্র্যান্ড নিউ গাড়ি, যন্ত্রাংশ, আনুষঙ্গিক উপকরণ ও নতুন নতুন প্রযুক্তির সাথে পরিচিত হতে পারবে। প্রদর্শনীটি মোটর ইন্ডাস্ট্রির জন্য একটি ওয়ান স্টপ প্লাটফর্ম হিসেবে কাজ করবে ।

এ বছরের “১৪তম ঢাকা মোটর শো-২০১৯” এর গোল্ডেন স্পন্সর সুবারু। এছাড়া, “৫ম ঢাকা বাইক শো-২০১৯” এর প্লাটিনাম স্পন্সর সুজুকি মোটর বাইকস এবং গোল্ডেন স্পন্সর কর্ণফুলি (হাওজু)। “৩য় ঢাকা কমার্শিয়াল অটোমোটিভ শো-২০১৯” এর প্লাটিনাম স্পন্সর এনার্জিপ্যাক (আনকাই ও জ্যাক)। প্রদর্শনীর ব্রডকাস্ট পার্টনার- ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন; মিডিয়া পার্টনার- দ্যা ডেইলি স্টার শিফট, ক্সদনিক সমকাল, রেডিও পার্টনার- রেডিও টুডে ৮৯.৬ এফএম; ম্যাগাজিন পার্টনার-ফিনটেক ও আইস বিজনেস টাইমস; মিডিয়া মনিটরিং পার্টনার- রায়ান্স আর্কাইভ লিমিটেড। এছাড়া, অনলাইন মিডিয়া পার্টনার হলো বাইকবিডি ও দেশীবাইকার।

প্রদর্শনীগুলো প্রতিদিন সকাল ১০.৩০ থেকে সন্ধ্যা ৮.৩০ পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

মৈত্রী/এফকেএ/এএ

Banner