সংসদ সদস্যদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে এসডিজি অর্জন সহজ হবে- স্পীকার

জাতীয় ডেস্ক, দৈনিক সচিত্র মৈত্রী
প্রকাশ: রবিবার, ১০ মার্চ ২০১৯ সময়- ১১:২৪ অপরাহ্ন

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বাংলাদেশ জাতীয় সংসদ ও ইউএনডিপি আয়োজিত কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসিবে বক্তৃতা করছেন।
বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বাংলাদেশ জাতীয় সংসদ ও ইউএনডিপি আয়োজিত কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসিবে বক্তৃতা করছেন।

ঢাকা : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ তত্ত্বাবধান ও নির্দেশনায় এসডিজি বাস্তবায়নে ইতোমধ্যে বেশ অগ্রগতি সাধিত হয়েছে। ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ এসডিজি লক্ষ্য অর্জনে সক্ষম হবে উল্লেখ করে তিনি বলেন, জাতিসংঘে এমডিজি ও এসডিজি লক্ষ্য নির্ধারণকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন—এ বিরল সৌভাগ্য খুব কম রাজনীতিবিদের হয়।

আজ জাতীয় সংসদের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি) আয়োজিত “এনহ্যান্সিং মেম্বার্স অব পার্লামেন্টস লিডারশীপ অন এজেন্ডা ২০৩০ ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট কন্ট্রিবিউশন টু এসডিজি’স এটেইনমেন্ট ইন বাংলাদেশ” শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ইউএনডিপি’র পার্লামেন্টারী এডভাইজার (ব্যাংকক রিজিওনাল হাব) মিজ. দনিয়া ঘিমিচী “এসডিজি ২০৩০ বাস্তবায়নে পার্লামেন্টের ভূমিকা” এবং ইউএনডিপি বাংলাদেশের স্ট্র্যাটেজিক এডভাইজার রাদওয়ান মুজিব সিদ্দিক “এসডিজি: প্রেক্ষিত বাংলাদেশ” শীর্ষক বিষয়ে বক্তব্য রাখেন।

স্পীকার বলেন, দিনব্যাপী এ কর্মশালায় একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্যদের মতামতের ভিত্তিতে তাঁদের দক্ষতা ও সক্ষমতা উন্নয়নে আগামী এক বছরের জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে অগ্রাধিকার নির্ধারণ করবেন। সংসদ সদস্যদের দক্ষতা উন্নয়ন হলে ২০৩০সালের মধ্যে এসডিজি অর্জন সহজ হবে বলে তিনি ‍উল্লেখ করেন।

অনুষ্ঠানে জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মো: ফজলে রাব্বী মিয়া এমপি, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি, হুইপ ইকবালুর রহিম এমপি, হুইপ পঞ্চানন বিশ্বাস এমপি, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজ এমপি, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ. ফ. ম রুহুল হক এমপি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী সূচনা বক্তব্য রাখেন এবং স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব আ ই ম গোলাম কিবরিয়া। পরে কর্মশালার প্রশ্ন-উত্তর পর্বে সংসদ সদস্যবৃন্দ অংশ নেন।

দিনব্যাপী কর্মশালায় ২০জন সংসদ সদস্যসহ মোট ৪৫জন অংশ নেন।

মৈত্রী/এফকেএ/এএ

Banner