তাইন্দং-পানছড়ি গনহত্যার বিচারের দাবীতে পিবিসিপি আলোচনা সভা

মোহাম্মদ আলী, বান্দরবান প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ২৯ এপ্রিল ২০১৯ সময়- ১০:২৯ অপরাহ্ন

Baggali

বান্দবান : গতকাল ১০.০০ ঘটিকায় স্থানীয় বান্দরবান বাজারে ফুড প্যালেস-রেষ্টুরেন্ট এ পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ বান্দরবান পার্বত্য জেলার উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের বান্দরবান জেলা শাখার আহ্বায়ক মো. মিজানুর রহমান আখন্দ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন- বিশিষ্ট আইনজীবি জনাব এ্যাডভোকেট আবু তালেব, সাধারণ সম্পাদক পার্বত্য নাগরিক পরিষদ, বান্দরবান জেলা।

বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন- বিশিষ্ট আইনজীবি এ্যাডভোকেট শাহনেওয়াজ চৌধুরী (রুবেল), আরো উপস্থিত ছিলেন- হিলি স্টুডেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি জনাব আব্দুল্লাহ আল মামুন (রাসেল), মুক্তিযুদ্ধ প্রজন্ম বান্দরবান জেলা শাখার সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসাইন সোহেল ও মো. শফিকুর রহমান, দিদারুল ইসলাম, মো. হারুন, খিজির আলম, মো. আব্দুল্লাহ আল মামুন সহ প্রমুখ।

বক্তারা বলেন ১৯৮৬ সালে ২৯শে এপ্রিল বাসন্তি চাকমার ভাই(জে.এস.এস) কর্র্র্তৃক পার্বত্য অঞ্চলের তাইন্দং, পানছড়ি, মাটিরাঙ্গায় যে হত্যাকান্ড চালিয়েছিলো তা পুরো পার্বত্য অঞ্চলের আকাশ-বাতাস ভারি করে তুলেছিলো। খুন এবং ধর্ষিত হয়েছিলো শত শত নিরীহ বাঙ্গালী। ৫(পাঁচ) হাজারের বেশি গরু-ছাগল পুড়িয়ে মারা হয়েছিলো। ঐ রাতে হাজার হাজার ঘরে আগুন ধরিয়ে দেয়া হয়।

বক্তারা আরো বলেন, পার্বত্য অঞ্চলে অতীতে ঘটে যাওয়া বাঙ্গালী হত্যা ও বাঙ্গালীর উপর অত্যাচারের সঠিক বিচার না হওয়ার করণে নতুন ভাবে পার্বত্য অঞ্চলে আবার অশান্তি দেখা দিচ্ছে। পার্বত্য অঞ্চলে শান্তি বজায় রাখার স্বার্থে খুনিদের শাস্তির আওতায় এনে অনতিবিলম্বে শাস্তি কার্যকর করার জন্য আহ্বান জানান।

মৈত্রী/এফকেএ/এএ

Banner