সুয়ালক ইউপি’র ২০১৯-২০২০ অর্থ বছরের উম্মুক্ত বাজেট সভা

মোহাম্মদ আলী, বান্দরবান প্রতিনিধি
প্রকাশ: রবিবার, ২৬ মে ২০১৯ সময়- ৯:৪৪ অপরাহ্ন

সুয়ালক বাজেট সভা পিক-

বান্দরবান : “বাজেট সভায় অংশ গ্রহণ করব, নিজের চাহিদা নিজেই বলব” এই শ্লোগানকে সামনে রেখে বান্দরবান সদর উপজেলার ৪নংসুয়ালক ইউনিয়ন পরিষদ এর ২০১৯-২০২০ অর্থ বছরের জন্য উম্মুক্ত বাজেট সভা ৪নংসুয়ালক ইউনিয়ন পরিষদ কার্যালয় সভা কক্ষে রবিবার দুপুর সাড়ে ১০টায় অনুষ্ঠিত হয়।

৪নং সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক্যনু মার্মা এর সভাপতিত্বে উম্মুক্ত বাজেট সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. নোমান হোসেন প্রিন্স। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আতিয়া চৌধুরী, ৪নং সুয়ালক ইউনিয়ন পরিষদের সচিব ক্যমংহ্লা র্মামা এর সঞ্চালনায় সভায় অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন ৪নং সুয়ালক ইউনিয়ন পরিষদের ১নং প্যানেল চেয়ারম্যান ও ২নং ওয়ার্ড সদস্য মো. জসিম উদ্দীন মেম্বার, প্রান্তিলেক ৩নং ওয়ার্ড সদস্য মো. আব্বাস উদ্দীন, ৪নং ওয়ার্ড সদস্য নিবাই অং, সুয়ালক আমতলী র্মামা পাড়া ৫নং ওয়ার্ড সদস্য শৈক্য হ্লা (সুমন)র্মামা, সুয়ালক ১নং ওয়ার্ড সদস্য মো. আব্দুস ছবুর মেম্বার, সুয়ালক ফারুক পাড়া ৬নং ওয়ার্ড সদস্য লাল হাই বম, ৭নং ওয়ার্ড সদস্য ভেরেন ¤্রাে, সুয়ালক গয়াল মারা ৮নং ওয়ার্ড সদস্য মো. জামাল উদ্দীন মেম্বার, সুয়ালক ভাগ্যকুল ৯নং ওয়ার্ড সদস্য মো. আব্দুল মালেক মেম্বার, সুয়ালক ১,২,৩নং ওয়ার্ড সংরক্ষিত সদস্যা রিনা আক্তার, সুয়ালক ৪,৫,৬নং ওয়ার্ড সংরক্ষিত সদস্যা মাসাথূই মারমা, সুয়ালক ৭,৮,৯নং ওয়ার্ড সংরক্ষিত সদস্যা আয়শা বেগম, বান্দরবান সদর এলজিইডি সমন্বয়কারী যীশু প্রিয় বড়ুয়া, ইউনিয়ন কৃষি সম্প্রসারণ বিভাগের লিটন কুমার দাশ, আইডিএফ সুয়ালক ইউনিয়ন সমন্বয়কারী মো. তারেকুল ইসলাম তারেক, তুলাতলী বাজার কমিটি ও তুলাতলী মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মো. আমিনুল হক, কারিতাস সেপলিং প্রকল্প ইউনিয়ন প্রতিনিধি মো. জয়নাল আবেদীন, স্বাস্থ্য কর্মী, তুলাতলী বাজার পরিচালনা কমিটির সদস্য মো. আলমগীর, জনকল্যাণ সমিতির সভাপতি পলাশ, সমিতির মো. হুমায়ন, সহ ৪নং সুয়ালক ইউনিয়নের বিভিন্ন এলাকার পাড়া কারবারী, এলাকার প্রবীন মুরব্বী স্থানীয় জনসাধারণ সচেতন নারী ও পুরুষ সকল পেশার মানুষ উম্মুক্ত বাজেট সভায় উপস্থিত ছিলেন।

বক্তব্য দিতে গিয়ে প্রধান অতিথি বলেন, আজকের এই বাজেট সভাটি অন্ত্যান্ত গুরুত্বপূর্ণ একটি সভা, এই সভার মাধ্যমে আপনারা জানতে পারবেন, একজন নাগরিকের কি কি দায়িত্ব রয়েছে রয়েছে একটি স্বাধীন দেশে বসবাস করতে হলে, এই বাজেট সভার উপর ভিত্তি করে সরকার আপনাদের ইউনিয়নের উন্নয়নে বরাদ্ধ পাঠাবে।

উন্মুক্ত বাজেট আলোচনায় তুলাতলী বাজার কমিটি ও তুলাতলী মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মো. আমিনুল হক বক্তব্যে বলেন আমার বাড়ির পাশে একটি প্রস্তাবিত পিআইও ব্রিজ নির্মানের জন্য সব কিছু ঠিকটাক শেষ মূহুর্তে এসে কোন একজন আওয়ামী লীগ নেতা ব্রিজের প্রয়োজন নেই বলে প্রতিহিংসা মূলক প্রস্তাবিত ব্রিজটি আমাদের এখান থেকে বাদ দিয়ে অন্য জায়গায় যেখানে অলরেডি একটি ব্রিজ আছে সে খানে ব্রিজটি নিয়ে গেছে যা ক্ষমতার অপব্যবহার, এই ব্যাপারে আমি ও আমার এলাকা বাসী যথাযত কর্তৃপক্ষের নিকট সার্বিক সহযোগিতা ও এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের বিনীত নিবেদন/আবেদন করেন। তাই আপনারা নির্ধারিত কর সমূহ নির্ধারিত সময় পরিশোধ করবেন, তাহলে এলাকার উন্নয়ন করা সম্ভব হবে।

সভাপতির বক্তব্যে ৪নং সুয়ালক ইউনিয়নের চেয়ারম্যান বলেন, আজ আমার ৪নং সুয়ালক ইউনিয়ন পরিষদ বাসীর জন্য এই ২০১৯-২০২০ অর্থ বছরের জন্য উম্মুক্ত বাজেট সভাটি অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি সভা, এই সভার মাধ্যামে আমাদের ইউনিয় পরিষদের আয়-ব্যায় তুলে ধরেছি, আমরা বসতবাড়ী, ব্যবসা প্রতিষ্ঠান, বিভিন্ন কৃষি পণ্য, গৃহ পালিত পন্য, বিভিন্ন ফসল এর উপর যে কর বা টেক্স ধার্য করেছি, তার উপর ইতিমধ্যে আপনারা বিভিন্ন গুরুত্বপূর্ণ মতামত পেশ করেছেন, তা আমরা বিবেচনায় এনে পরবর্তীতে সংসুধন করা হবে। আপনারা এলাকার কোথায় কি কি সমস্য, জনগণের কি কি প্রয়োজন আছে তা আপনারা ইতিমধ্যে তুলে ধরেছেন, আমরা এলাকার উন্নয়নে বিশ্বাসী, এলাকার রাস্তা-ঘাট, মসজিদ-মাদ্রাসা, খিয়াং-মন্দির, স্কুল শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন সর্বপরি জনগণের উন্নয়ন করা আমাদের লক্ষ্য ও উদ্যোশ্য। এই উন্নয়নে আপনারাও অংশিদার, আসুন আমরা সকলে মিলে একটি সুন্দর সমাজ, রাষ্ট্র গড়ে তুলি, উন্নয়নমূলক রাষ্ট্র গড়তে আমরা সরকারকে সহযোগিতা করি।
সভায় সরকারী বেসরকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ বক্তব্য প্রদান করেন।

পরিষদের বাৎসরিক আয় এর খাত সমূহ ক-নিজস্ব আয়- হচ্ছে- ১৬,৭৬,৫৮০/-খ-উন্নয়ন আয়-১,৩৭,১৭,৬১২/- আমাদের বাৎসরিক খরচ/ব্যায় সমূহের মধ্যে রাজস্ব ব্যয়ঃ ক-১৬,৫৪,৯৩০/- খঃ উন্নয়ন ব্যায় ১,৩৭,১০০০০/- গ.উদ্বৃত্ত ২৭,২৬২/- মোট ব্যয়= ১৫,৩৬৪,৯৩০ টাকা। পরে সভাপতি উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।

মৈত্রী/এফকেএ/এএ

Banner