বান্দরবানে নানা আয়োজনে ৪৮তম সমবায় দিবস পালিত

মোহাম্মদ আলী, বান্দরবান প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ২ নভেম্বর ২০১৯ সময়- ১১:৩৯ অপরাহ্ন

সমবায় দিবস ছবি-

বান্দরবান : “বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে নানা আয়োজনে জাতীয় সমবায় দিবস-২০১৯ পালিত হয়েছে । ২নভেম্বর শনিবার সকালে দিবসটি উপলক্ষে পাবর্ত্য জেলা পরিষদ ও সমবায় বিভাগের আয়োজনে মুক্তমঞ্চ প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে অরুন সারকী টাউন হল প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

অতিথিরা অরুণ সারকী টাউন হল প্রাঙ্গনে প্রথমে জাতীয় সংগীত পড়ার মাধ্যমে জাতীয় পতাকা ও সমবায়ী পতাকা উত্তোলন করেন। এরপর আলোচনা সভার আয়োজন করা হয়।

সমবায় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ও সমবায় বিভাগের কনভেনার ফিলিপ ত্রিপুরা এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো: শামীম হোসেন। সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, সিভিল সার্জন ডা: অং শৈ প্রু জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুর, বান্দরবান চেম্বার অব কমার্স পরিচালক অমল কান্তি দাশ, বান্দরবান জেলা সমবায় অফিসার ফাতেমা বেগম, জেলা তথ্য অফিসার নুরুল আমিন, উপজেলা সমবায় কর্মকর্তা ক্য বু হ্রী মার্মা, কেন্দ্রীয় সমবায় ব্যাংক বান্দরবান এর সভাপতি বিমল কান্তি দাশ।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন জেলা সমবায় প্রশিক্ষক মংহাইসিং মার্মা, মৌচাষ সমিতির ক্যসুইপ্রু মার্মা, নারী সহায়ক উৎপাদনমূখী সমবায় সমিতির সভাপতি রূপালী বড়ুয়া, কাইচতলী হলুদিয়া সিএনজি মালিক সমবায় সমিতির নেতা মো. জসিম উদ্দীন মেম্বার, সম্প্রীতি যুব সমবায় সমিতি লি: সভাপতি ডা: অপু দাশ সহ আরো অনেকে।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, সমবায় ব্যাংক সাধারন মানুষের বিপদের বন্ধু, আমরা সকলে যদি সামান্য একটু করে করে যদি অর্থ জমা রাখি তাহলে আমাদের বিপদের দিনে এই টাকা অনেক উপকারে আসবে। তাছাড়াও গ্রামীন বেকার যুবসমাজের উন্নয়নে কাজ করে থাকে সমবায় ব্যাংক। আমরা সকলে চাইলে নিজের জীবন এখান থেকে পাল্টাটাতে পারি।

অতিথিরা আরো বলেন, বর্তমানে অনেকে চাকরি পিছনে ছুটছে কিন্তু লোকজন বেশি হওয়ার কারনে মিলছেনা সবার চাকরি, তাই বেকারত্বের হার ও দিনদিন বৃদ্ধি পাচ্ছে। তাই সবাই মিলে যদি একত্রিত হয়ে সমবায় সমিতির মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়নে চেষ্টা করি তাহলে খুব সহজে বাংলাদেশ বেকারমুক্ত হবে বলে অতিথিরা সকলে আশাবাদ ব্যক্ত করেন।

পরে বিভিন্ন সমবায় প্রতিষ্ঠানের উদ্যোক্তাদের মাঝে ঘুরনইমান ঋণের চেক বিতরণ ও সম্মাননা ক্রেস্ট প্রদান এবং কেন্দ্রীয় সমবায় ব্যাংক বান্দরবান এর পক্ষ থেকে নারীদের উন্নয়নে ২টি সেলাই মেশিন বিতরণ করা হয়।

মৈত্রী/এফকেএ/এএ

Banner