মমতা সংসার চলে বই আর গানের টাকায়!

কলকাতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সংসার চলে বই ও গানের রয়্যালটির অর্থ দিয়ে।

গতকাল বৃহস্পতিবার বিকেলে কলকাতার সল্টলেকের সেন্ট্রাল পার্কে ৪৩তম আন্তর্জাতিক বইমেলা উদ্বোধনের পর প্রধান অতিথির ভাষণে মমতা এ কথা জানান।

মমতা বলেন, তিনি সাতবার সাংসদ ছিলেন। দুইবার বিধায়ক। সাংসদ বা বিধায়ক কোনো পদের বিপরীতে বেতন গ্রহণ করেননি তিনি। ছবি আঁকা, বই লেখা ও গান লিখে তিনি যে রয়্যালটি পান, তা দিয়ে নিজে চলেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, গান ও বইয়ের রয়্যালটি হিসেবে যে অর্থ তিনি পান, তাতেই তাঁর চলে যায়। এ ছাড়া তাঁর আঁকা ছবি বিক্রি করেও আয় হয়।

তৃণমূল কংগ্রেস নেত্রী বলেন, ‘আমার বই খুব বিক্রি হয়। কয়েকটি বই বেস্ট সেলার। আমার ইতিমধ্যে ৮০টি বই প্রকাশিত হয়েছে। এই বইমেলায় বের হলো ৭টি। সব মিলিয়ে ৮৭টি বই বের হয়েছে। আগামী বইমেলায় আরও ১৩টি বই প্রকাশ হলে সেঞ্চুরি হয়ে যাবে।

মমতা বলেন, ১৩টি বই তিনি চটপট লিখে ফেলবেন।

মেলায় মমতা তাঁর লেখা ৭টি বইয়ের মোড়ক উন্মোচন করেন। বইগুলোর মধ্যে একটি রাজনৈতিক বই আছে। নাম ‘বিপন্ন ভারত’। এ ছাড়া মোড়ক উন্মোচন করা হয় তাঁর লেখা উর্দু শায়েরি ‘ইনসাফ’, ইংরেজিতে লেখা ‘মাইসেলফ’, শিশুদের জন্য ‘শিশুদোলা’, ‘আলোকবর্তিক’, ‘আমি’ ও ‘নামাঞ্জলী’ নামের একটি সংকলিত বই। এদিন তাঁর আঁকা ছবির একটি অ্যালবামও প্রকাশ করা হয়।