ডিএসইতে সপ্তাহে লেনদেন কমেছে ২০ শতাংশ

মাস পার হতে না হতেই আবারো দরপতন শুরু হয়েছে দেশের পুঁজিবাজারে। এবার নতুন করে দরপতনের শুরু হয়েছে ৩০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণার দিন থেকে।

মুদ্রানীতি ঘোষণার দিন থেকে উভয় বাজারে সাত কার্যদিবস লেনদেনের মধ্যে ৫ কার্যদিবস দরপতন হয়েছে। তার মধ্যে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে তিনদিন দরপতন আর দুদিন সূচকের উত্থানের মধ্য পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

ফলে বিদায়ী সপ্তাহে (৩-৭ফেব্রুয়ারি) উভয় বাজারে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে বস্ত্র,সিমেন্ট, ওষুধ ও রসায়ন এবং বিমা খাতের শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ মূলধন বেড়েছে হয়েছে ৮ হাজার কোটি টাকা।

এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের মূলধন বেড়েছে ৪ হাজার ৭৪৬ কোটি ৩৬ লাখ ৩৬ হাজার টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বিনিয়োগকারীদের মূলধন বেড়েছে ৩ হাজার ৪৫৪কোটি ৫৪ লাখ ২ হাজার টাকা।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ২০৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১০৫টির, কমেছিল ২৩৪টির এবং অপরিবর্তিত ছিলো ৫টি কোম্পানির শেয়ারের দাম।

ফলে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৯ পয়েন্ট কমে ৫ হাজার ৮১১ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৬পয়েন্ট এবং ডিএসইএস ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ভাষার মাসের প্রথম সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ১১৯কোটি ৭৫ লাখ ৩৮ হাজার ৬৫৬ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৫ হাজার ১৭১ কোটি ৩৩ লাখ ৩৬ হাজার ৪২০ টাকা। যা শতাংশের হিসেবে ২০দশমিক ৩৩ শতাংশ কমেছে।

দেশের অপর বাজার সিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৯টির, কমেছে ২০২টির আর অপরিবর্তিত রয়েছে ১৩ কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে বেড়েছিল ৯৮টির, কমেছিল ১৯৩টির আর অপরিবর্তিত ছিল ৯ কোম্পানির শেয়ারের দাম।

এর ফলে সিএসইর সার্বিক সূচক আগের সপ্তাহের চেয়ে ১০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৮১ পয়েন্টে।

সিএসইতে গত সপ্তাহে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৫৩কোটি ৭২ লাখ ৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১৬৩কোটি ৮১ লাখ ৬০ হাজার ৪৮৭ টাকার।