২৬ প্রতিষ্ঠান ও ২৭ পরিচালকের ব্যাংক হিসাব তলব: ব্যাংকে বিএফআইইউর চিঠি

স্টাফ রিপোর্টার, দৈনিক সচিত্র মৈত্রী :

দেশের ২৬ প্রতিষ্ঠান এবং এর ২৭ পরিচালক ও শেয়ার হোল্ডারের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। সেই সঙ্গে একটি বেসরকারি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এরফান উদ্দিন আহমেদের ব্যাংক হিসাব তলব করেছে ইউনিটটি।

বিএফআইইউ থেকে বৃহস্পতিবার ব্যাংকগুলোকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়। চিঠিতে রোববারের মধ্যে অ্যাকাউন্টের স্থিতি ও আর্থিক লেনদেনের তথ্য দিতে বলা হয়েছে। সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র বলছে, আর্থিক খাতে সরকারের চলমান অভিযানের অংশ হিসেবে এসব তথ্য নেয়া হচ্ছে। যাদের হিসাব তলব করা হয়েছে- ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট। পিঅ্যান্ডএল ইন্টারন্যাশনাল, প্রতিষ্ঠানের পরিচালক উদ্দাব মালিক, মৈত্রী রানী ব্যাপারী ও সোমা ঘোষ। রেফ টাইস ফার্ম, এর পরিচালক রাজিব সোম।

কেএসবি সিকিউরিটিজ, এর পরিচালক রাজিব সোম ও মো. গোলাম সরোয়ার। রহমান কেমিক্যাল লিমিটেড, এর শেয়ার হোল্ডার অমিতাভ অধিকারী ও উজ্জল কুমার নন্দী। ইন্টারন্যাশনাল লিজিং। শো ওয়ালেন্স, কোম্পানির পরিচালক এম নুরুল আলম ও আবুল হাসেম। নিউটেক এন্টারপ্রাইজ, এর পরিচালক পাপিয়া ব্যানার্জী ও নাসিম আনোয়ার। বিআর ইন্টারন্যাশনাল লিমিটেড, কোম্পানির পরিচালক বাসুদেব ব্যানার্জী ও আনোয়ার কবির। ন্যাচার এন্টারপ্রাইজ, এর পরিচালক নওশেরুল ইসলাম ও মমতাজ বেগম। হাল ট্রাভেল সার্ভিস, প্রতিষ্ঠানটির শেয়ার হোল্ডার তাজবির হাসান। হাল ক্যাপিটাল।

আনাম কেমিক্যাল, প্রতিষ্ঠানের শেয়ার হোল্ডার প্রীতি কুমার হালদার ও উজ্জল কুমার নন্দী। নর্দান জুট, এর পরিচালক ইঞ্জিনিয়ার অমিতাভ অধিকারী ও উজ্জল কুমার নন্দী। সিমটেক্সের ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমান ও ডিজাইন অ্যান্ড সোর্সের ব্যবস্থাপনা পরিচালক জাহাঙ্গীর আলম।

বর্না, কোম্পানির স্বত্বাধিকারী অনঙ্গা মোহন রায়। ইমেক্সকো, এর মালিক ইমাম হোসাইন। এসএ এন্টারপ্রাইজ, উইনটেল ইন্টারন্যাশনাল, সন্দ্বীপ কর্পোরেশন, হাল ট্রিপ, হাল টেকনোলজি, পিঅ্যান্ডএল এগ্রো, হাল এন্টারপ্রাইজ, মাইক্রো টেকনোলজি, রয়েল ডেনিম।

সূত্র জানায়, চার ধরনের তথ্য চাওয়া হয়েছে। এগুলো হচ্ছে- ব্যাংক আমানত ও ঋণের হিসাব, অ্যাকাউন্ট খোলার কাগজ, গত বছরের ৩১ ডিসেম্বরভিত্তিক গ্রাহকের সর্বশেষ আবেদনপত্র ও চেকের ভাউচার এবং বৈদেশিক লেনদেন। কোনো ব্যাংকে অ্যাকাউন্টের তথ্য না থাকলেও নির্ধারিত সময়ের মধ্যে ইমেইলে জানাতে হবে।