জনশক্তি প্রেরণ বিষয়ে বাংলাদেশ ও পূর্ব আফ্রিকার দেশ সিশেলসের মধ্যে চুক্তি স্বাক্ষর

স্টাফ রিপোর্টার /লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

পূর্ব আফ্রিকার দেশ সিশেলসের রাজধানী ভিক্টোরিয়াতে বাংলাদেশ থেকে জনশক্তি প্রেরণ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
সিশেলসের রাজধানী ভিক্টোরিয়াতে বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং সিশেলস সরকারের পক্ষে সিশেলসের এমপ¬য়মেন্ট, ইমিগ্রেশন ও সিভিল স্ট্যাটাস মন্ত্রী মারিয়াম তেলেমাক আজ এই চুক্তিতে সাক্ষর করেন।

২০১৮ সালের অক্টোবর মাস থেকে সিশেলস সরকার বাংলাদেশ থেকে কর্মী নেওয়া সাময়িক বন্ধ রাখে। এরপর উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস-সহ একটি সুশৃঙ্খল ও কাঠামোবদ্ধ প্রক্রিয়ায় সিশেলসে কর্মী প্রেরণের লক্ষ্যে উভয় দেশ শ্রম সহায়তা চুক্তি সম্পাদনের বিষয়ে আগ্রহ ব্যক্ত করে। এরই ধারাবাহিকতায় চলতি বছরের গত মার্চ মাসে সিশেলস সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল ঢাকা সফর করেন এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সাথে টেকনিক্যাল সভায় মিলিত হন। এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সিশেলসে বাংলাদেশি কর্মী নিয়োগের ওপর আরোপিত নিষেধাজ্ঞাটি বিলুপ্ত হল।

প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ বলেন, এ চুক্তির ফলে দু’দেশের মধ্যে শ্রম বাজার-সহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও দ্বিপাক্ষিক সহযোগিতার নতুন দ্বার উন্মোচিত হবে। সিশেলসে প্রবাসী বাংলাদেশিরাও চুক্তিটি স্বাক্ষরের জন্য মন্ত্রীকে ধন্যবাদ জানান।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. ফজলুল করিম, উপসচিব মোহাম্মদ শাহীন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক ডিএম আতিকুর রহমান প্রমুখ।
এর আগে প্রবাসী কল্যাণ মন্ত্রী স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে প্রবাসী বাংলাদেশিদের সাথে মতবিনিময় করেন।

মতবিনিময়কালে প্রবাসী বাংলাদেশিগণ তাদের সুযোগ সুবিধা ও স্বার্থসংশি¬ষ্ট বিষয়ে মন্ত্রীর সাথে উন্মুক্ত আলোচনা করে।

সভায় সিশেলসে অবস্থানরত বাংলাদেশি কর্মীদেরকে দক্ষতা, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করে তাদের সুনাম অক্ষুণ্ণ রাখার বিষয়ে মন্ত্রী দিকনির্দেশনামূলক পরামর্শ প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *