দেশের বাজারে বিএমডব্লিউ বৈদ্যুতিক গাড়ির যাত্রা শুরু

জ্বালানি ছাড়াই ৪৬০ কি.মি. পথ পাড়ি দিবে বিএমডব্লিউ আইএক্সথ্রি

এস এম আলাউদ্দিন আল আজাদ আলিফ, নির্বাহী সম্পাদক

ঢাকা :পরিপূর্ণ এক চার্জে শহরে পাড়ি দিবে প্রায় ৪৬০ কিলোমিটার। মহাসড়ক এবং শহর মিলে প্রায় ৫২০ কি.মি. পথ পাড়ি দেয়ার বিলাসবহুল বিএমডব্লিউর বৈদ্যুতিক গাড়ি দেশের বাজারে নিয়ে এলো এক্সিকিউটিভ মোটরস লিমিটেড। গাড়িটির মডেল বিএমডব্লিউ আইএক্সথ্রি এম ম্পোর্ট ২০২৩।

শনিবার রাজধানীর তেজগাঁওয়ে বিএমডব্লিউ এর অনুমোদিত বিক্রয়কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে  স্পোর্টস অ্যাকটিভিটি ভেহিক্যাল (এসএভি) ক্যাটাগরির নতুন মডেলের বৈদ্যুতিক গাড়িটি উন্মুক্ত করা হয়।

গাড়িটির ফ্রন্ট গ্রিলে ইটালিক ফন্টে ‘আই’ লোগো ব্যবহার করা হয়েছে। এই লোগো দেখেই বুঝা যাবে গাড়িটি বৈদ্যুতিক। গাড়ির ডান পাশে  রয়েছে এম স্পোর্ট লোগো। ২১০ কিলোওয়াট শক্তি সম্পন্ন বৈদ্যুতিক মোটরটি ৪০০ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে পারে। পিছনের চাকার শক্তিতে পরিচালিত আইএক্সথ্রি ২০২৩ ঘণ্টায় সর্বোচ্চ ১৮০ কি.মি. বেগে ছুটে চলতে পারে। শুন্য থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত গতি তুলতে গাড়িটির সময় লাগে মাত্র ৬.৮ সেকেন্ড।

আইএক্সথ্রিতে এক গতি সম্পন্ন ট্রান্সমিশন ব্যবহার করা হয়েছে। গাড়িটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ৪৭৩৪, ১৮৯১ এবং ১৬৬৮ মিলিমিটার(মি.মি.)। চাকার পরিধি ২৮৬৪ মি.মি.। ভূমি থেকে গাড়িটির উচ্চতা ১৭৯ মি.মি.। মাত্র ১২১ মি.মি. জায়গায় গাড়িটি ঘুরানো যাবে। গাড়িটির ওজন ২২৩৫ কেজি।

এম স্পোর্ট ক্যাটাগরির বৈদ্যুতিক এই গাড়িটিতে ৮০ কিলোওয়াট লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ১০০ কি.মি. পথ পাড়ি দিতে আইএক্সথ্রি ১৭.৫ কিলোওয়াট শক্তি খরচ করবে। দ্রুতগতির চার্জারের (১৫০ কিলোওয়াট চার্জিং) সাহায্যে মাত্র ৩০ মিনিটে গাড়িটিকে পরিপূর্ণ চার্জ দেয়া সম্ভব। এছাড়া বাসায় ব্যবহৃত চার্জারের সাহায্যে ৬ থেকে ৭ ঘণ্টা এবং ওয়াল চার্জারের সাহায্যে ৬ ঘণ্টায় পরিপূর্ণ চার্জ করা যাবে। পরিবেশ বান্ধব এই গাড়িটির চার চাকায় ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। বিএমডব্লিউ আইএক্সথ্রিতে ২০ ইঞ্চি অ্যালয় চাকা রয়েছে।

গাড়িটির সামনের দর্শনে আইএক্সথ্রি ২০২৩ এ ২০২২ মডেল থেকে আলাদা করে নতুন ডিজাইন লাইন করা হয়েছে। এলইডি লাইটের ডিজাইনেও রয়েছে নতুনত্ব। এডাপটিভ মেট্রিক্স এলইডি হেডলাইট, সাসপেনশন এবং পাওয়ার টেইলগেইট গাড়িটিকে পূর্ণতা দিয়েছে। টপ অব দ্য লাইন গাড়িতে রয়েছে হিডস আপ ডিসপ্লে। আইএক্সথ্রি এম স্পোর্টস গাড়িটি বাইরের দর্শনের পাশাপাশি ভিতরেও সমান রাঙ্গা। ১২.৩ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, তারবিহীন অ্যাপল এবং অ্যান্ড্রয়েড অটো, স্যাটেলাইট নেভিগেশন, গেশ্চার কন্ট্রোল, এমবিয়েন্ট ইন্টেরিয়র লাইটিং, প্যানারমিক সানরুফ, টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম (টিপিএমএস), ভয়েস কমান্ড, উষ্ণ এবং বৈদ্যুতিকভাবে নিয়ন্ত্রিত সামনের আসন ও ১৬টি হারমান/কারডনের সারাউন্ড সাউন্ড সিস্টেম যাত্রাপথে দিবে আরামদায়ক ভ্রমণের নিশ্চয়তা।

নিরাপত্তার জন্য গাড়িটিতে স্বয়ংক্রিয় জরুরী ব্রেক সিস্টেম, এডাপ্টিভ ক্রুজ কন্ট্রোল, ব্লাইন্ডস্পট মনিটরিং, লেইন-কিপ অ্যাসিস্ট, ফ্রন্ট অ্যান্ড রিয়ার ক্রস ট্রাফিক অ্যালার্ট, স্পিড লিমিট অ্যাসিস্ট, সারাউন্ড থ্রিডি ভিউসহ ৩৬০ ডিগ্রি ক্যামেরা, সামনে এবং পিছনে পার্কিং সেন্সরসহ অনেক ফিচার রয়েছে। এছাড়াও নিরাপত্তায় গাড়িটি অ্যান-ক্যাপ এবং ইউরো এনক্যাপে ফাইভ স্টার রেটিং প্রাপ্ত। এতে রয়েছে ৫১০ লিটারের বুট স্পেস যাতে অনায়াসে চার থেকে পাঁচটি লাগেজ বহন করা যাবে। দ্বিতীয় আসনকে বল্টে এই স্টোরেজকে ১৫৬০ লিটার পর্যন্ত বাড়ানো যাবে। গাড়িটিতে রয়েছে বিএমডব্লিউ ডিজিটাল কি।

পাঁচ আসন বিশিষ্ট বিএমডব্লিউ আইএক্সথ্রি ২০২৩ সম্পর্কে এক্সিকিউটিভ মোটরস লিমিটেডের পরিচালক (অপারেশন) আশিক উন নবী বলেন, যুগের সাথে তাল মিলিয়ে বিলাবসহুল গাড়ির বাজারে বিএমডব্লিউ এর বৈদ্যুতিক গাড়ি আইএক্সথ্রি এম স্পোর্ট ২০২৩ আনতে পেরে আমরা আনন্দিত। পরিবেশ বান্ধব এই গাড়িটি গাড়ি প্রেমীদের চাহিদা পূরণ করার পাশাপাশি দুরের ভ্রমণকে আকর্ষণীয় করবে। এই গাড়িটির সঙ্গে আমরা পোর্টেবল চার্জারের (পিকল ক্যাবল) পাশাপাশি গ্রাহকদের বাসায় বা অফিসে ওয়াল চার্জার স্থাপন করে দিবো। মোবাইল চার্জের মতো রাতের বেলা চার্জ দিয়ে অনায়াসে ৭ থেকে ৮ দিন রাজধানীতে গাড়িটি ব্যবহার করা যাবে।

বৈদ্যুতিক গাড়ির সুবিধা সম্পর্কে তিনি বলেন, এই গাড়ি ব্যবহারের ফলে ফুয়েল পাম্পের দীর্ঘলাইনে অপেক্ষা করতে হবে না। আমাদের দেশে কয়েকটা ভালো ফুয়েল পাম্প ছাড়া মানসম্পন্ন জ্বালানি পাওয়া কঠিন। এদিক দিয়ে বৈদ্যুতিক গাড়িতে ব্যবহৃত বিদ্যুৎ সবস্থানে একই মানে পাওয়া যায়। বিএমডব্লিউ আইএক্সথ্রিএম স্পোর্ট বিদ্যুতায়ন কর্মক্ষমতা, ভবিষ্যৎ প্রযুক্তি ও ব্রান্ড ঐতিহ্যের সংমিশ্রণ। গ্রাহকদের সুবিধার্তে দেশের ১৬টি পয়েন্টে বিএমডব্লিউ স্ট্যান্ডার্ড চার্জিং স্টেশন স্থাপন করতে যাচ্ছে এক্সিকিউটিভ মোটরস লিমিটেড যা দেশের ইলেক্ট্রিক ভেহিক্যাল জগতে এক অনন্য মাইলফলক স্থাপন করবে।

একটি গাড়িতে যেমন সব সুযোগ সুবিধা পাওয়া যায় না তেমনি এই গাড়িতেও কিছু সীমাবদ্ধতা রয়েছে। গাড়িটিতে কোন স্বয়ংক্রিয় পাদানি নেই। বিএমডব্লিউয়ের অন্যান্য গাড়িগুলো অল হুইল ড্রাইভ হলেও এই গাড়িটি রিয়ার হুইল ড্রাইভে পরিচালিত। সাধারণ এক্স থ্রি মডেলের বুট স্পেসের তুলনায় আইএক্সথ্রি গাড়িটির বুট স্পেস কম।

বিএমডব্লিউ আইএক্সথ্রি এম স্পোর্ট ২০২৩ এর টপ অব দ্যা লাইনের মূল্য ১ কোটি ৫৫ লাখ টাকা। গাড়িটির ব্যাটারিতে ৮ বছরের ওয়ারেন্টি মিলবে। এছাড়াও বাম্পার থেকে বাম্পার ২ বছরের বিক্রয়োত্তর সেবা এবং ৫ বছরের সীমাহীন পরিপূর্ণ সেবা মিলবে। গ্রাহকের চাহিদা অনুসারে গাড়ির বাহির এবং অভ্যন্তরীন সাজসজ্জার রঙ পছন্দ করে এক্সিকিউটিভ মোটরস লিমিটেডে ফরমায়েশ দেয়ার সুযোগ থাকছে।

 

মৈত্রী/ এএ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *