উ.কোরিয়ায় মার্কিন হামলা থেকে অস্ত্র রক্ষায় বিমানবন্দর ও অন্যান্য স্থাপনা ব্যবহার

জাতিসংঘ : উত্তর কোরিয়ার পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত রয়েছে এবং পিয়ংইয়ং যুক্তরাষ্ট্রের সম্ভাব্য সামরিক হামলা থেকে তাদের অস্ত্র রক্ষায় বিভিন্ন বিমানবন্দর ও অন্যান্য স্থাপনা ব্যবহার করছে। জাতিসংঘের বিশেষজ্ঞ প্যানেল একথা জানায়। খবর এএফপি’র।
মঙ্গলবার এএফপি’র হাতে আসা প্যানেলের এক প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপ করা নিষেধাজ্ঞা ‘অকার্যকর’ থাকায় পিয়ংইয়ং এখনো জ্বালানি পণ্যের ও বিক্রয় নিষিদ্ধ কয়লার অবৈধ চালান পাচ্ছে এবং অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘন করতে সমর্থ হচ্ছে।


উত্তর কোরিয়ার সরকারি নাম উল্লেখ করে ওই প্রতিবেদনে বলা হয়, ‘দ্য ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার (ডিপিআরকে) পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত রয়েছে।’
‘প্যানেলটি দেখতে পেয়েছে যে ডিপিআরকে তাদের বিরুদ্ধে সম্ভাব্য ব্যাপক হামলা কার্যকরভাবে প্রতিরোধের লক্ষ্য নিয়ে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র তৈরী ও পরীক্ষা চালানোর জন্য বিভিন্ন বিমানবন্দরসহ অনেক বেসামরিক স্থাপনা ব্যবহার করছে।’


উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে এ মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় সম্মেলনের প্রস্তুতির মধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ গোপনীয় প্রতিবেদন পাঠানো হলো। যুক্তরাষ্ট্র আশা করছে এই সম্মেলন থেকে পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচি ধ্বংস করে ফেলার সুস্পষ্ট অগ্রগতি অর্জিত হবে।