রাশিয়ার নতুন অস্ত্র!

লিগ্যালডেস্ক : বর্তমানে রাশিয়ার অবকাঠামোগুলো অস্ত্র বিক্রিতে লক্ষণীয় উন্নতি করেছে। যুক্তরাজ্যকে টপকে বর্তমানে বিশ্বের বৃহৎ অস্ত্র উৎপাদনকারী দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে রাশিয়া। এক নম্বর অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এ তথ্য জানিয়েছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই)। অস্ত্র উৎপাদন এবং বিক্রি সংক্রান্ত বিষয়ে বিশ্বব্যাপী প্রভাবশালী দেশগুলোকে নিয়ে গবেষণা করে এই প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, বিশ্বব্যাপী রাশিয়ার কোম্পানিগুলো বর্তমানে যুক্তরাষ্ট্রের অস্ত্র প্রস্তুতকারক ও বিক্রেতা কোম্পানিগুলোর পরেই অবস্থান করছে। গবেষণায় দেখা গেছে, রাশিয়ার ১০টি অস্ত্র কোম্পানি বিশ্বের সেরা ১০০ অস্ত্র কোম্পানির অন্তর্ভুক্ত। পাশাপাশি গত বছরের তুলনায় অস্ত্র বিক্রির হার ৮.৫ শতাংশ বেড়ে ৩৭৭০ কোটি ডলার হয়েছে।

রাশিয়া এই ১০ কোম্পানির সম্মিলিত অস্ত্র বিক্রির পরিমাণ সেরা ১০০ কোম্পানির মোট বিক্রির ৯.৫ শতাংশের সমান। ২০০২ সাল থেকে যুক্তরাজ্য এ অবস্থানে ছিল বলে জানিয়েছে এসআইপিআরআই। পশ্চিম ইউরোপে যুক্তরাজ্য সবচেয়ে বড় অস্ত্র উৎপাদনকারী দেশ। দেশটি সর্বমোট ৩৫৭০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছে এবং সাতটি কোম্পানি সেরা ১০০ কোম্পানির অন্তর্ভুক্ত।


এসআইপিআরআই’য়ের অস্ত্র এবং সেনাবাহিনীর ব্যয় বিষয়ক পরিচালক অডি ফ্লিরেন্ট বলেছেন, বৃটিশ কোম্পানিগুলোর সম্মিলিত অস্ত্র বিক্রির পরিমাণ ২০১৬ সালের তুলনায় মাত্র ২.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর কারণ হল বিএই সিস্টেমস, রোলস-রোয়েস এবং জিকেএন কোম্পানিগুলোর অস্ত্র বিক্রি বেড়ে যাওয়া।
বিএই সিস্টেমস কোম্পানিটির ২০১৭ সালের তুলনায় অস্ত্র বিক্রির পরিমাণ ৩.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেরা ১০০ অস্ত্র বিক্রেতা কোম্পানিগুলোর মধ্যে এর অবস্থানও চতুর্থ। এসআইপিআরআই’য়ের সিনিয়র গবেষক সিমন ওয়েজম্যান বলেছেন, ২০১১ সাল থেকে রাশিয়ার অস্ত্র কোম্পানিগুলো অস্ত্র বিক্রিতে ক্রমাগত বিকাশের মধ্য দিয়ে যাচ্ছে। রাশিয়া তার অস্ত্র উৎপাদন এবং আধুনিকায়নে যে খরচের মাত্রা বাড়িয়েছে এটা তার সঙ্গে সঙ্গতিপূর্ণ।
তবে অস্ত্র বাণিজ্যে বিশ্বে প্রভাবশালী খেলোয়াড় হিসেবে যুক্তরাষ্ট্র সেরা অবস্থানেই রয়ে গেছে। সেরা ১০০ অস্ত্র কোম্পানির তালিকায় যুক্তরাষ্ট্রেরই ৪২টি কোম্পানি রয়েছে এবং গত বছর তাদের বিক্রি দুই শতাংশ বেড়ে দাঁড়িয়েছিল ২২৬৬০ কোটি ডলার।

লকহিড মার্টিন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় অস্ত্র উৎপাদনকারী কোম্পানি। ২০১৭ সালে কোম্পানিটির একক বিক্রির পরিমাণই ছিল ৪৪৯০ কোটি ডলার। এছাড়াও সংস্থাটির জরিপে তুরস্কের কোম্পানিগুলোর অস্ত্র বিক্রিতে লক্ষ্যনীয় উন্নতি দেখা গেছে। দেশটির কোম্পানিগুলোতে ২০১৭ সালে ২৪ শতাংশ বিক্রি বৃদ্ধি হতে দেখা গেছে। তুরস্ক স¤পর্কে মি ওয়েজম্যান বলেছেন, তুরস্কের অস্ত্র বিক্রিতে এই উন্নতি বিষয়টি ¯পষ্ট করে বোঝাচ্ছে অস্ত্র ইন্ডাস্ট্রিকে উন্নতি করার প্রত্যাশা করছে দেশটি। বিদেশি সরবরাহকারীদের উপর কম নির্ভরশীল হয়ে, দেশে অস্ত্রের বাড়তি চাহিদা পূরণের জন্য এই খাতকে উন্নত করার লক্ষ্য তাদের।