২০৩২ সালের অলিম্পিক আয়োজনের আনুষ্ঠানিক প্রস্তাব ইন্দোনেশিয়া

জাকার্তা : ২০৩২ সালের অলিম্পিক আয়োজক হতে আনুষ্ঠানিক প্রস্তাব পেশ করেছে ইন্দোনেশিয়া। দেশটির পক্ষ থেকে মঙ্গলবার এ কথা জানানো হয়েছে। গত গ্রীষ্মে এশিয়ান গেমস সফলভাবে আয়োজন করার পর দক্ষিন এশিয়ার এই দেশটি অলিম্পিক আয়োজনের এই উদ্যোগ নিয়েছে।
সুইজারল্যান্ডে দায়িত্বরত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত মুলিয়ামান হাদাদ গত সপ্তায় লুসানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্ট জোকো ভিডোডো’র কাছে আনুষ্টানিক এই চিঠি হস্তান্তর করেছেন বলে ইন্দোনেশিয়ার পররাস্ট্রমন্ত্রনালয় আজ নিশ্চিত করেছে।


মন্ত্রনালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে হাদাদ বলেছেন,‘ বড় একটি দেশ হিসেবে ইন্দোনেশিয়ার সামর্থ্য প্রকাশের জন্য এটিই হচ্ছে সঠিক সময়। ’
গত বছর এশিয়ান গেমস আয়োজনের সময় জাকার্তায় জনসমক্ষে ২০৩২ অলিম্পিক আয়োজনে ইন্দোনেশিয়ার আগ্রহের কথা জানিয়েছিলেন ভিডোডো। অলিম্পিকের পর এশিয়ান গেমস হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মাল্টি-স্পোর্টস ইভেন্ট।
এদিকে ভারতও ২০৩২ অলিম্পিক আয়োজনে আগ্রহ প্রকাশ করেছে। অপরদিকে উত্তর ও দক্ষিন কোরিয়া চায় যৌথভাবে এই ইভেন্টটির আয়োজক হতে। আগামী ২০২৫ সালের মধ্যে ২০৩২ অলিম্পিকের আয়োজক দেশের নাম ঘোষণা করবে আইওসি।

আগামী ২০২০ অলিম্পিকের আয়োজন করতে যাচ্ছে জাপানের রাজধানী টোকিও। এরপর প্যারিস ২০২৪ ও লস এঞ্জেলস ২০২৮ সালের অলিম্পিকের আয়োজন করবে।