জানুয়ারি মাসে ৪৪ লাখের বেশি ক্ষতিপূরণ আদায়- পরিবেশ অধিদফতর

স্টাফ রিপোর্টার

পরিবেশ দূষণবিরোধী অভিযানের অংশ হিসেবে মোবাইল কোর্ট পরিচালনা করে জানুয়ারিতে ৪৪ লাখ ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ আদায় করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল পরিবেশ অধিদপ্তরের মনিটরিং ও এনফোর্সমেন্ট শাখার সহকারী পরিচালক সালমান চৌধুরী শাওন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে গত ২২ জানুয়ারি ঢাকার ধামরাই উপজেলার গাংগুটিয়া ইউনিয়নের অন্তর্গত মোট চারটি অবৈধ ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে ১৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এরপরের দিন ঢাকার চকবাজার এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে প্রায় ৪ দশমিক ৫ টন নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ ও শপিং ব্যাগ প্রস্তুতকারী কাঁচামাল জব্দ করার পাশাপাশি ৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়া ২৪ ও ২৯ জানুয়ারি নারায়ণগঞ্জের বন্দর উপজেলার শাসনেরবাগ এলাকায় পাঁচটি অবৈধ ইটভাটা এবং রাজধানীর পশ্চিম ইসলামবাগ এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে ১৬ লাখ টাকা ও ১০ টন নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ ও শপিং ব্যাগ প্রস্তুতকারী কাঁচামাল জব্দের পাশাপাশি ১০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।


মোবাইল কোর্ট পরিচালনাকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ বলেন, পরিবেশ দূষণকারী ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে।