ভিসা ড্রেডিং বন্ধ্যে ব্যবস্থা নেয়া হবে: ইমরান আহমেদ

স্টাফ রিপোর্টার,

সৌদি আরবে জনশক্তি রফতানিতে ভিসা ট্রেডিং বন্ধে ব্যবস্থা নেয়া হবে। একই সঙ্গে কোনো বাংলাদেশী শ্রমিক যথাযথ মেডিকেল পরীক্ষা ছাড়া সৌদি আরব যেতে পারবে না। গতকাল সৌদি আরবের শ্রম উপমন্ত্রী ড. আবদুল্লাহ বিন নাসের বিন মোহাম্মদ আবুথুনাইনের সঙ্গে বৈঠকে এসব বিষয়ে আলোচনা করেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ।

জানা গেছে, সৌদি শ্রম উপমন্ত্রীর সঙ্গে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী গতকাল রিয়াদে এক বৈঠক করেন। বৈঠকে সৌদি আরবে কর্মরত বাংলাদেশের শ্রমিকদের বিভিন্ন সমস্যা ও এর সমাধান নিয়ে আলোচনা করেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী। এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ উপস্থিত ছিলেন। দূতাবাসের মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলামসহ অন্য কর্মকর্তারাও বৈঠকে যোগ দেন। এছাড়া প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফজলুল করিম ও মো. যাহিদ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী সৌদি আরবের পরিবর্তিত পরিস্থিতিতে সেখানে কর্মরত বাংলাদেশী শ্রমিক ও গৃহকর্মীদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের শ্রমিকদের সমস্যা সমাধানে বছরে চারবার যৌথ কারিগরি সভা করার বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়।

আগামী রমজান মাসের আগেই যৌথ কারিগরি কমিটির সভা অনুষ্ঠিত হতে পারে বলে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকে ভিসা ট্রেডিং বন্ধের বিষয়ে দুই দেশ একমত প্রকাশ করে। সভায় সৌদি আরবে কর্মরত বাংলাদেশী গৃহকর্মীদের জন্য দূতাবাসের তত্ত্বাবধানে পরিচালিত সেফ হাউজের বিষয়ে দুদেশ একত্রে কাজ করবে বলে জানানো হয়।

এছাড়া সভায় কোনো বাংলাদেশী শ্রমিক যথাযথ মেডিকেল পরীক্ষা ছাড়া সৌদি আরব আসতে পারবে না বলে সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সৌদি আরবে কর্মরত শ্রমিকদের স্বার্থ সুরক্ষার জন্য বিদ্যমান ‘মুসানেদ’ সফটওয়্যারটির মান উন্নত করার বিষয়ে আলোচনা করা হয়। সৌদি শ্রম উপমন্ত্রী বাংলাদেশের দক্ষ জনশক্তির প্রশংসা করেন এবং সমস্যাগুলো সমাধানের আশ্বাস দেন।

বৈঠক শেষে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ রিয়াদের কূটনৈতিক পাড়ায় বাংলাদেশ দূতাবাসের নবনির্মিত ভবন পরিদর্শন করেন। এ সময় তিনি কনস্যুলার সেবা গ্রহণ করতে আসা প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে মতবিনিময় করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *