ব্যাংকে কোনো অদক্ষ ও অসৎ কর্মকর্তার জায়গা হবে না : অর্থমন্ত্রী

ভূঁইয়া আসাদুজ্জামান,

ঢাকা, লিগ্যাল ডেস্ক : রাষ্ট্রায়ত্ত ব্যাংকে কোনো অদক্ষ ও অসৎ কর্মকর্তার জায়গা হবে না মন্তব্য করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, যারা অসাধু ব্যবসায়ীদের সহযোগিতা করেছেন সেই ব্যাংক কর্মকর্তাদের আমি তিন মিনিটে খুঁজে বের করতে পারবো। এদের বের করা কঠিন হবে না। সবাই ভালো কাজ করলে এর মধ্যে একজন অসৎ হলে সব অর্জন ম্লান হয়ে যায়।

বুধবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলন-২০১৯ এ অর্থমন্ত্রী এসব কথা বলেন।

ব্যাংকে কর্মকর্তা নিয়োগে তদবির আসছে উল্লেখ করে মুস্তফা কামাল বলেন, কেউ কেউ আমার কাছে তদবির নিয়ে আসছেন রাষ্ট্রায়ত্ত ব্যাংকে কাজ করার জন্য। অনেকে আমার কাছে এসে বলছেন আমি অমুক কলেজে অর্থনীতির ক্লাস নিয়েছি এখন অবসরে আছি আমাকে একটা ব্যাংকে বসিয়ে দিন। আমি বলেছি এসব তদবিরে কাজ হবে না। যোগ্য লোকদের ব্যাংকে পাঠানো হবে।

অর্থমন্ত্রী বলেন, যারা অসাধু ব্যবসায়ী। তারা ব্যাংকের টাকা নিয়ে ভুল জায়গায় ব্যবহার করছেন এবং ব্যাংকে টাকা ফেরত দিচ্ছেন না, তাদের কোনো ছাড় নয়। এসব অসাধু ব্যবসায়ীদের সহায়তাকারী ব্যাংক কর্মকর্তাদেরও খুঁজে বের করা হবে।

দুর্নীতি প্রতিরোধে কর্মকর্তাদের শপথ প্রসঙ্গে আ হ ম মুস্তফা কামাল বলেন, আমি আরো একদিন আসবো। সেই দিন সকল ব্যাংক কর্মকর্তাকে শপথ পড়াবো। নিজে দুর্নীতি করবো না, কাউকে করতে দিবো না। যারা শপথ পড়তে পারবেন না তারা আমার শপথ অনুষ্ঠানে আসবেন না।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকগুলোকে অটোমেশন করতে হবে। বিশ্বকে অটোমেশন এগিয়ে নিয়ে যাচ্ছে। প্রতিদিন বিশ্বজুড়ে ২ লাখ ৭৩ হাজার কোটি মানুষ ই-মেইল চালাচালি করে, ৪ হাজার ২০০ কোটি মানুষ নেট ব্রাউজ করে। প্রযুক্তির পরিবর্তন নিয়ে আসতে হবে। ব্লকচেইন টেকনোলজি নিয়ে আসতে হবে। একটি কমপ্রেহেনসিভ টেকনোলজি আনতে হবে যাতে সবাই একই প্রযুক্তি ব্যবহার করতে পারে।

সব প্রতিষ্ঠানে স্পেশাল অডিট করা হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, দায়িত্ব নিয়েছি কাউকে জেলে পাঠানোর জন্য নয়। প্রমাণ না পাওয়া পর্যন্ত পদক্ষেপ নিব না। অর্থনীতিতে সমতা থাকুক, ডিভাইডটা যেন বড় না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। একদিনে এসব সম্ভব নয় তবে আমি পারবো।

ব্যাংক কর্মকর্তাদের সতর্ক করে তিনি বলেন, যারা অসাধু ব্যবসায়ী, তাদের সাথে কিন্তু আমরাও থাকি। আমরা যারা আছি তাদেরকেও কিন্তু কোনভাবে ছাড় দেওয়া হবে না। যারা তাদের প্রশ্রয় দিয়েছে তাদের বের করা খুব কঠিন না।

তবে অপরাধ স্বীকার করলে ক্ষমা করে দেওয়া হবে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, সবাইকে সঠিক করে ঠিক পথে নিয়ে আসব। কেউ অপরাধ করে আসলে… ভিন্ন পথে যদি টাকা নিয়ে থাকে- তা যদি ফেরত দিতে পারে, গোপনে আমাকে বললেও মাফ করে দেব।

ব্যবসার পরিবেশ সৃষ্টিতে সংস্কারমুখী পদক্ষেপ নেয়া হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করার জন্য আসি নাই, ব্যবসা প্রতিষ্ঠান শুরু করা অনেক কঠিন। যারা ভালো ব্যবসায়ী তাদের সব ধরনের সহায়তা করবো। আমরা যা করবো সততার মধ্যে করবো, এমনভাবে পলিসি করবো যাতে সবাই উপকৃত হয়,

জনতা ব্যাংকের চেয়ারম্যান লুনা সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম প্রমুখ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *