দুই লাখের বেশি নারীর দারিদ্র্যতা দূর করা হবে : কামরুন নাহার

নাসরিন আক্তার,

আয়বর্ধক প্রশিক্ষণের মাধ্যমে দুই লাখের বেশি অসচ্ছল, দরিদ্র ও সুবিধাবঞ্চিত নারীর আত্মকর্মসংস্থানের ব্যবস্থার কথা জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার।

তিনি বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে নারী দক্ষতা বৃদ্ধির মাধ্যমে আত্মনির্ভরশীল হবে ও পরিবারের দারিদ্র্য দূর করতে পারবে।

আজ রাজধানীর বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার মিলনায়তনে উপজেলা পর্যায়ে মহিলাদের আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পের টেইলারিং ট্রেডের প্রশিক্ষকদের প্রশিক্ষণ (টিওটি) উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রকল্প পরিচালক শফিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব জাহানারা পারভীন।

সচিব বলেন, আগামী বছর মুজিব বর্ষ ও ২০২১ সালে আমাদের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী পালিত হবে। আমাদের সামনে আছে ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন, ২০৪১ সালের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ এবং ২১০০ সালের ডেল্টা প্লান। সফল উদ্যোক্তা হিসেবে এ সকল লক্ষ্য অর্জনে নারী অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উপজেলা পর্যায়ে মহিলাদের আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পের মাধ্যমে দেশের ৪২৬টি উপজেলায়, ৬৪টি জেলা ও ৮টি বিভাগীয় শহরে মটর ড্রাইভিং, ফ্রন্টডেস্ক ম্যানেজমেন্ট, সেলসম্যানশিপ, ভার্মি কম্পোস্ট, কম্পিউটার সার্ভিসিং, মাশরুম চাষ, বিউটিফিকেশন ও টেইলারিংসহ ১১টি ট্রেডে দুই লাখের বেশি নারীকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *