দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে কড়া নজরদারি করা হবে : বাণিজ্য মন্ত্রী

ভূঁইয়া আসাদুজ্জামান,

লিগ্যাল ভয়েস : রমজানে দ্রব্যমূল্য অন্য যেকোনো সময়ের তুলনায় স্থিতিশীল রাখতে কড়া নজরদারি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল রাজধানীর গুলশানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নগর ভবনে রমজান মাস উপলক্ষে বাজার মনিটরিং ও দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার উদ্দেশ্যে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এতে সভাপতিত্ব করেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। রমজান মাসে পণ্যমূল্য অন্যান্য মাসের চেয়ে কম রাখতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে কড়া নজরদারি করা হবে। তবে ব্যবসায়ীদের মূল্যবোধ ও বিবেক জাগ্রত করতে হবে। বাজারে নজরদারি বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে একটি দল গঠন করা হবে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

ভোক্তাদের উদ্দেশে টিপু মুনশি বলেন, রমজান সংযমের মাস, ভোগের ক্ষেত্রেও আমরা যেন সবাই সংযমী হই। সবাই সংযমী হলে তার প্রভাব দ্রব্যমূল্যের ওপর কিছুটা হলেও পড়বে।
ভেজাল প্রতিরোধ এবং দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে রমজানে ডিএনসিসির সব বাজারে নজরদারি আরো জোরদার করা হবে বলে মতবিনিময় সভায় জানান মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, প্রতিটি দোকানে প্রকাশ্যে মূল্যতালিকা টানিয়ে রাখা বাধ্যতামূলক। ভেজালমুক্ত, সঠিক ওজন ও টাটকা পণ্য সরবরাহ করার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম বলেন, সারা দেশে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে বাণিজ্য মন্ত্রণালয় সজাগ রয়েছে। কোনো অবস্থাতেই রমজানে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি হতে দেয়া হবে না। কোনো ব্যবসায়ী যদি সরকারের নির্দেশনা উপেক্ষা করে নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্য রাখেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন তিনি।

র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, কম মুনাফায় অধিক পণ্য বিক্রি করুন, আপনারা নিজেরাই নিজেদের মনিটরিং করুন। সমস্যার সমাধান হয়ে যাবে।

মতবিনিময় সভায় রাজধানীর বিভিন্ন মার্কেট থেকে আসা ব্যবসায়ী প্রতিনিধিরা ফরমালিন ও ভেজালমুক্ত পণ্য বিক্রয় এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রতিশ্রুতির কথা জানান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *