রমজান ব্যবসায়ীদের সততার সঙ্গে ব্যবসা করার আহ্বান : টিপু মুন্সী

ভূঁইয়া আসাদুজ্জামান,

লিগ্যাল ভয়েস : রমজান মাসে ব্যবসায়ীদের সততার সঙ্গে ব্যবসা করার তাগিদ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। পাশাপাশি বেশি করে পণ্য ক্রয় করে চাহিদা না বাড়িয়ে সংযমী হতে ক্রেতা সাধারণের প্রতিও আহ্বান জানিয়েছেন তিনি।

বাজারে দ্রব্যমূল্য নিয়ে সার্বিকভাবে সরকার সন্তুষ্ট বলেও মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী। সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বেসরকারি টেলিভিশন ওনার্স অ্যাসোসিয়েশনের (অ্যাটকো) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ আহ্বান জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমাদের মজুদ পরিস্থিতি ভালো রয়েছে। বাজারে পণ্যের দ্রব্যমূল্য নিয়েও আমরা সার্বিকভাবে সন্তুষ্ট। এবার রমজানে মানুষের ওপর চাপ পড়বে না। রোজা সামনে রেখে আমাদের মনিটরিং টিম যথেষ্ট সচেতন আছে।’

‘ক্রেতাদের অতিচাহিদার সুযোগ নেন ব্যবসায়ীরা’

উৎসব হলে বেশি ক্রয় করে চাহিদা বাড়িয়ে দেওয়া বাংলাদেশের ক্রেতাদের একটি অভ্যাস মন্তব্য করে টিপু মুনশি বলেন, ‘তারা সব একেবারে একসঙ্গে কিনতে চান। ফলে ব্যবসায়ীরা সুযোগ পেয়ে যান। তাই রমজানে ক্রেতা-বিক্রেতা সবাইকে সংযমী হয়ে চলতে হবে। যথেষ্ট মজুদ আছে, কোনো রকমের ঘাটতি হবে না।’ বাজারে দ্রব্যমূল্য সহনীয় অবস্থায় আছে। তবে কিছু পণ্যের দাম যেমন দুই এক টাকা বেড়েছে তেমনি কিছু পণ্যের দাম কমেছে।

২০১৭ ও ২০১৮ সালে রমজানের সময় পণ্যের যে দাম ছিল তার চেয়ে এখন দাম অনেকটাই কমেছে। কোনো কোনো জায়গায় দাম বেড়েছে, কিন্তু সব জায়গায় না।’

টিপু মুনশি বলেন, ‘বর্তমানে বাজারে শাক-সবজির দামসহ পিঁয়াজ ও চিনির দাম কিছুটা বেড়েছে। তবে দেশের বাজারে একটি ব্যবসায়ী প্রতিষ্ঠান তেলের দাম দুই টাকা কমিয়েছে। রোজাকে সামনে রেখে ছোলার দাম বাড়ার সুযোগ নেই।’

প্রতিদিন বাজারে অভিযান চলবে, রমজানে প্রতিদিন মন্ত্রণালয়ের চারটি টিম রাজধানীর বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করবে বলেও জানান বাণিজ্যমন্ত্রী। বলেন, ‘তবে এতো বড় বাজার চারটি টিম দিয়ে নিয়ন্ত্রণ করা যায় না। তারপরও আমরা চেষ্টা করে যাচ্ছি।

মন্ত্রী বলেন, আগামীতে জনবল বাড়ানোর জন্য আলোচনা চলছে। রাতারাতি জনবল বাড়ানো যায় না।’ ‘অসাধু ব্যবসায়ীরা দাম বাড়ানোর চেষ্টা করে, সেটি আমরা দেখছি। চাঁদাবাজি নিয়ন্ত্রণের বিষয়টিও দেখা হচ্ছে। পুলিশ ও প্রশাসনকে বলেছি রাস্তার চাঁদাবাজি বন্ধ করতে। নইলে তা পণ্যের ওপর প্রভাব পড়ে।’ এজন্য জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ঠ সবাইকে এ বিষয়ে চিঠি দেওয়া হয়েছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *