বাড়ছে উত্তেজনা, মধ্যপ্রাচ্যে ক্ষেপণাস্ত্র ও যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক,

লিগ্যাল ভয়েস : ইরানের সঙ্গে চরম উত্তেজনার মধ্যে মধ্যপ্রাচ্যে প্যাট্রিয়ট আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ও যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির। মার্কিন কর্মকর্তা জানান, উভগামী যুদ্ধজাহাজ ইউএসএস আরলিংটন উপসাগরীয় এলাকায় ইউএসএস আব্রাহাম লিংকন নামে আরেকটি যুদ্ধজাহাজের সঙ্গে যোগ দেবে।

পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়েছে, ইতিমধ্যে কাতারের ঘাঁটিতে ইউএস বি-৫২ বোমারু বিমান পৌঁছে গেছে। এছাড়া মার্কিন প্রতিরক্ষা দফতর থেকে আরো বলা হয়েছে, মার্কিন বাহিনীর বিরুদ্ধে ইরানের সম্ভাব্য হামলার হুমকির প্রেক্ষাপটে এসব যুদ্ধযান মোতায়েনের সিদ্ধান্ত।

এক বিবৃতিতে পেন্টাগন জানায়, ইরানের সঙ্গে সংঘাত চায় না যুক্তরাষ্ট্র। তবে ওই অঞ্চলে মার্কিন বাহিনী ও স্বার্থ রক্ষায় প্রস্তুত’ ওয়াশিংটন।

অন্যদিকে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে গতকাল যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিক্ষোভে ফেটে পড়ে সেদেশের সাধারণ মানুষ। রাজধানী তেহরানে এদিন বিক্ষোভকারীরা প্ল্যাকার্ড হাতে নানা স্লোগান দেন।

গত বছরের মে মাসে দেশটির সঙ্গে ছয় বিশ্বশক্তির স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে সরে দাঁড়ায় যুক্তরাষ্ট্র। সম্প্রতি ইরানও ওই পরমাণু চুক্তি থেকে আংশিকভাবে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের হুমকি দেয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *