আইটিইএক্স-২০১৯ সম্মাননা ও আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত প্রজেক্টের বিষয়ে সাংবাদিকদের অবহিতকরণ

রানা চৌধুরী,

লিগ্যাল ভয়েস : আইটিইএক্স-২০১৯ সম্মাননা ও অন্যান্য আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত প্রজেক্টের বিষয়ে সাংবাদিকদের অবহিত করার লক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের আই ল্যাব অডিটোরিয়ামে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এর মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান; ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, শিক্ষা মন্ত্রণালয় হওয়া উচিত হিউম্যান রিসোর্স প্ল্যানিং চিন্তাধারার। ইনোভেটিভ প্রজেক্টগুলোকে পাইলটিং করার উপর তিনি বিশেষ গুরুত্বারোপ করেন। মন্ত্রী আই ল্যাবকে নতুনভাবে আই ওপেনার ল্যাব বলে আখ্যায়িত করেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আবিষ্কারের সুফল এ জাতি পাবে না যদি আমরা মেধাসত্ত্ব সংরক্ষণ না করি। উদ্ভাবনের ক্ষেত্রে এটি একটি আবশ্যিক বিষয়। আই ল্যাবে সকল উদ্ভাবনের ক্ষেত্রে মেধাসত্ত্ব সংরক্ষণ নিশ্চিত করতে হবে। আমাদের দেশের শিক্ষা ব্যবস্থাকে ডিজিটাল বাংলাদেশ ধারণার সাথে সংগতিপূর্ণ করা উচিত বলে দাবি করেন মন্ত্রী।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, তরুণদের উৎসাহিত করার মাধ্যমে তাদের মধ্যে সমস্যার সমাধান, উদ্ভাবন এবং উদ্যোক্তা তৈরির মানসিকতা তৈরি করতে হবে। ডিজিটাল বাংলাদেশের কাঙ্ক্ষিত সুফল পেতে আমাদের উচিত শিল্প উদ্যোক্তা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের উদ্ভাবনের মধ্যে একটা সমন্বয় সাধন করা। আর এই সমন্বয় সাধনের সাথে সৃষ্টিশীলতা ও যৌথ বিনিয়োগের ব্যবস্থা করতে হবে। এর মধ্য দিয়েই বাংলাদেশ আগামী ২০ বছরের মধ্যে একটি উদ্ভাবনী জাতিতে পরিণত হবে।

এটুআই এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের উদ্ভাবনী পণ্যের সাথে বাণিজ্যিক পণ্যের একটা যোগসূত্র তৈরি করতে হবে এবং এর জন্য সরকারের সবগুলো সুযোগকে এক সুঁতোয় বাধতে হবে।

এটুআইয়ের উদ্যোগে আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত দেশীয় উদ্ভাবন নিয়ে মতবিনিময় সম্প্রতি বৃহত্তর এশিয়ার প্রযুক্তিগত উদ্ভাবনী প্রদর্শনী এবং প্রতিযোগিতা আইটিইএক্স (ITEX) ২০১৯ এ গতবারের ধারাবাহিকতায় এবারও এটুআই এর আই ল্যাব বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে এই আয়োজনে অংশগ্রহণ করে। এই অংশগ্রহণের মাধ্যমে এ বছর আই ল্যাব এর গ্রামীণ ই-কমার্স উদ্যোগ ‘একশপ’ স্বর্ণ পদক এবং অন্য ৪ টি উদ্যোগ সিলভার পদক (পাম্পিং ওয়াটার ফ্রম ডাউনহিল সোর্স টু আপহিল, ইউজড কুকিং ওয়েল, স্মার্ট হোয়াইট ক্যান এবং পিএনপিকে) অর্জন করে। গ্রামীণ ই-কমার্স উদ্যোগ ‘একশপ’ শুধু স্বর্ণ পদকই নয়, ২১ টি দেশের মধ্যে সেরা আন্তর্জাতিক উদ্ভাবন ট্রফিও অর্জন করেছে। এবারের আয়োজনে ২১ টি দেশের ১,৩২৭ টি উদ্ভাবন উপস্থাপিত হয়েছিল। আইটিইএক্স ২০১৮ তেও এটুআই এর আইল্যাব অংশগ্রহণ করে এবং দুইটি স্বর্ণ ও একটি রৌপ্য পদক অর্জন করে।

অনুষ্ঠানে জাতীয় দৈনিক পত্রিকা, টেলিভিশন চ্যানেল ও অনলাইন সংবাদ সংস্থার সিনিয়র সাংবাদিকগণ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা আইসিটি বিভাগ এবং এটুআই এর উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের সাথে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির উল্লেখযোগ্য অর্জনের বিভিন্ন দিক মিডিয়াতে তুলে ধরা এবং মিডিয়ার সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়। প্যানেল আলোচনার শেষে একটি ইফতার অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *