দুর্গম এলাকায় সরকারি কর্মচারীদের বিশেষ ভাতা সর্বোচ্চ ৫ হাজার টাকা ; মন্ত্রিপরিষদ বিভাগ

রানা চৌধুরী,

লিগ্যাল ভয়েস : হাওড়, দ্বীপ বা চর হিসেবে ঘোষিত ১৬ উপজেলায় কর্মরত সরকারি চাকরিজীবীদের জন্য সর্বোচ্চ ৫ হাজার ও সর্বনিম্ন ১ হাজার ৬৫০ টাকা বিশেষ ভাতা নির্ধারণ করেছে সরকার। গতকাল এ-সংক্রান্ত আদেশ জারি করেছে অর্থ বিভাগ। জাতীয় বেতন কাঠামো অনুযায়ী নির্ধারিত এ ভাতা ৫ মে থেকে কার্যকর ধরা হয়েছে।

আদেশ অনুযায়ী, ৭ থেকে তদূর্ধ্ব গ্রেডের জন্য ভাতা নির্ধারণ করা হয়েছে মাসিক ৫ হাজার টাকা। এছাড়া অষ্টম গ্রেডের জন্য ৪ হাজার ৬০০ টাকা, নবম গ্রেডের ৪ হাজার ৪০০, দশম গ্রেডের ৩ হাজার ২০০, ১১তম গ্রেডের ২ হাজার ৫০০, ১২তম গ্রেডের ২ হাজার ২৬০, ১৩তম গ্রেডের ২ হাজার ২০০, ১৪তম গ্রেডের ২ হাজার ৪০, ১৫তম গ্রেডের ১ হাজার ৯৪০, ১৬তম গ্রেডের ১ হাজার ৮৬০, ১৭তম গ্রেডের ১ হাজার ৮০০, ১৮তম গ্রেডের ১ হাজার ৭৬০, ১৯তম গ্রেডের ১ হাজার ৭০০ ও ২০তম গ্রেডের জন্য ১ হাজার ৬৫০ টাকা বিশেষ ভাতা নির্ধারণ করা হয়েছে।

যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা, চিকিৎসা, বিদ্যুৎ ও অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনা করে দেশের পার্বত্য এলাকা-বহির্ভূত ১৬ উপজেলাকে হাওড়, দ্বীপ, চর উপজেলা হিসেবে ঘোষণা করেছে সরকার। উপজেলাগুলো হলো কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম; চট্টগ্রামের সন্দ্বীপ; কক্সবাজারের কুতুবদিয়া; নোয়াখালীর হাতিয়া; সিরাজগঞ্জের চৌহালী; কুড়িগ্রামের রৌমারী ও চর রাজিবপুর; পটুয়াখালীর রাঙ্গাবালী; ভোলার মনপুরা; সুনামগঞ্জের ধর্মপাশা, শাল্লা ও দোয়ারাবাজার; হবিগঞ্জের আজমিরীগঞ্জ ও নেত্রকোনার খালিয়াজুরী।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সরকারি কর্মচারীদের বদলি ও পদায়নসহ কিছু বিষয়ের ক্ষেত্রে এ ঘোষণা বিশেষ ভূমিকা রাখবে। এসব উপজেলায় নিয়োগপ্রাপ্ত কর্মকর্তারা কোনো কোনো ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবেন। সরকারি কর্মকর্তাদের উপজেলায় সাধারণত তিন বছর থাকতে হয়। তবে এই ১৬ উপজেলায় দুই বছর থাকলেই হবে।

বর্তমানে পার্বত্য এলাকায় জেলা সদর ও সদর উপজেলায় নিযুক্ত সব সরকারি কর্মচারী মূল বেতনের ২০ শতাংশ হারে সর্বোচ্চ ৩ হাজার টাকা ও অন্যান্য উপজেলায় মূল বেতনের ২০ শতাংশ হারে সর্বোচ্চ ৫ হাজার টাকা পাহাড়ি ভাতা পান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *