ব্যবসা খাতে গবেষণা বাড়াতে ১০০ কোটি ডলারের তহবিল গঠন

আন্তর্জাতিক ডেস্ক,

 

লিগ্যাল ভয়েস : ব্যবসা খাতে গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) ত্বরান্বিত করতে ৪০০ কোটি আরব আমিরাতি দিরহামের (১০৯ কোটি ডলার) একটি তহবিল গঠন করতে যাচ্ছে আবুধাবি সরকার। ব্যবসা চাঙ্গা করার লক্ষ্যে এ তহবিল গঠন করা হচ্ছে বলে জানা গেছে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

আবুধাবিতে আরঅ্যান্ডডি খাতে কর রেয়াত এবং নতুন উদ্যোগে সহায়তার উদ্দেশ্যে এ তহবিল গঠন করা হয়েছে। আবুধাবি উন্নয়ন চাঙ্গাকরণ কর্মসূচি ‘ঘাদান ২১’-এর অংশ হিসেবে মঙ্গলবার এ তহবিলের কথা জানানো হয়। চলতি বছরের শুরুর দিকে ‘ঘাদান ২১’ কর্মসূচি ঘোষণা করেছিল আবুধাবি কর্তৃপক্ষ। জ্বালানির ওপর নির্ভরশীলতা কমিয়ে অর্থনীতিতে বৈচিত্র্য আনা ও প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষ্যে এ কর্মসূচি চালু করা হয়েছিল। এর আওতায় ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে জ্বালানি ক্ষেত্রে বড় অংকের ছাড় এবং সরকারি সেবা গ্রহণের সুযোগ বৃদ্ধি ও ব্যাংকগুলো থেকে আর্থিক সাহায্যের সুযোগ দেয়া হয়।

আবুধাবি ডিপার্টমেন্ট অব ইকোনমিক ডেভেলপমেন্টের চেয়ারম্যান সাইফ মোহাম্মদ আল হাজেরি বলেন, একটি টেকসই, বৈশ্বিকভাবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও জ্ঞানভিত্তিক অর্থনীতি নির্মাণে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে দৃঢ় অংশীদারিত্ব আবশ্যক।

ব্যবসাবান্ধব পরিবেশ সরবরাহ, নতুন নতুন সরকারি-বেসরকারি অংশীদারিত্ব চালু করা এবং ব্যবসা সহজতর করার ক্ষেত্রে আবুধাবি সরকার সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।

আবুধাবি ইনস্ট্যান্ট লাইসেন্সের মাধ্যমে আমিরাতে ব্যবসা ও বিনিয়োগের দরজা উন্মুক্ত করা হয়েছে। অনলাইনে স্বল্প সময়ের মধ্যেই অনুমতি প্রদান করা হয় এবং যারা লাইসেন্স পেয়েছেন, তারা সঙ্গে সঙ্গেই ব্যবসা শুরু করতে পারেন।

আল হাজেরি আরো বলেন, সর্বশেষ ঘাদান ২১ উদ্যোগ ও আবুধাবি ইনস্ট্যান্ট লাইসেন্স বেসরকারি খাত চাঙ্গায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কারণ সেগুলো গতি, নমনীয়তা ও সহজলভ্যতার ওপর জোর দেয়া হয়েছে। এতে পরিচালন ব্যয় হ্রাস পেয়েছে, নতুন বিনিয়োগ সুযোগ তৈরিতে সহায়তা করেছে এবং উদ্ভাবনী লাইসেন্সিং কাঠামো তৈরি সম্ভব হয়েছে। এ উদ্যোগগুলো গ্রহণের ফলে আবুধাবির জিডিপিতে বেসরকারি খাতের অবদানকে বর্তমানের ৩২ শতাংশ থেকে বাড়িয়ে ২০২১ সাল নাগাদ ৩৭ শতাংশ লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

ব্যবসায় শুল্ক কমানোসহ প্রযুক্তি খাতে ব্যবসায় নতুন লাইসেন্স প্রদানের হার বৃদ্ধির পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (এসএমই) জন্য সুখবর নিয়ে এসেছে এসএমই ক্রেডিট গ্যারান্টি। ফলে এসএমই খাতের কোম্পানিগুলো আমিরাত থেকে খুব সহজেই ঋণ গ্রহণের সুযোগ লাভ করতে পারবে।

২০১৯-২১ সাল পর্যন্ত হাতে নেয়া তিন বছর মেয়াদি ‘ঘাদান ২১’ কর্মসূচিটির মাধ্যমে অর্থনৈতিক, জ্ঞানভিত্তিক, বসবাসযোগ্যতা ও সামাজিক সক্ষমতা এ রকম চারটি কৌশলগত ক্ষেত্রে জোর দেয়া হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *