ভুলে ভরা শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া ক্রেস্ট, সনদ ও মেডেল!

ভুঁইয়া আসাদুজ্জামান,

লিগ্যাল ভয়েস ডেস্ক : কিশোরগঞ্জের এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনাজ কবীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন। পুরস্কার হিসেবে সরকারের পক্ষ থেকে তাকে যে সনদ, মেডেল ও ক্রেস্ট দেয়া হয়েছে, সবগুলোতেই ভুলে ভরা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুলে ভরা এই ক্রেস্ট, মেডেল ও সনদের ছবি পোস্ট করার পরই এনিয়ে সমালোচনার ঝড় উঠে।

‘জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯’ উপলক্ষে ২০ জুন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর শাহনাজ কবীরকে দেশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানপ্রধান হিসেবে নির্বাচিত করে। গত বুধবার শাহনাজ কবীর পুরস্কার গ্রহণ করেন। ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে তার হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো: সোহবার হোসাইন ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশের মহাপরিচালক প্রফেসর সৈয়দ মো: গোলাম ফারুক স্বাক্ষরিত পুরস্কার হিসেবে দেয়া সনদপত্রে এবং পুরস্কারের মেডেল ও ক্রেস্ট-এ অসংখ্য ভুল পাওয়া যায়।

একজন এসভি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক। কিন্তু সনদপত্রে ‘এসভি’ না লিখে লেখা হয়েছে ‘এমভি’, আবার বিদ্যালয়টি কিশোরগঞ্জের হলেও সনদে লেখা হয়েছে ‘ময়মনসিংহ’।

আবার তার জন্য তৈরি একমাত্র মেডেলেও বিদ্যালয়ের নাম ‘এস ভি’ না লিখে ‘এমভি’ লেখা হয়েছে। বালিকার জায়গায় ‘বালিক’ লেখা হয়েছে। একই ধরনের ভুল ক্রেস্টেও রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে দেশসেরা প্রধান শিক্ষক নির্বাচিত হওয়া শাহনাজ কবীর বলেন, পুরস্কারগুলোতে ভুল রয়েছে। এসব ভুল সংশোধনের জন্য আমি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে গিয়েছিলেন। ওই সময় সংশ্লিষ্ট কাউকে পাইনি। পরে শিক্ষামন্ত্রণালয় থেকে আমাকে ফোন করে বলেছেন, তারা ভুলগুলো সংশোধন করে দেবেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *