আইনি আশ্রয় নেওয়ার হুমকি দিলেন মেয়র আতিকুল ইসলাম

সাইয়্যেদ মো: রবিন,

লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর : নিজ বাসস্থান ও কর্মস্থল পরিষ্কার না রাখলে জরিমানার পাশাপাশি আইনের আশ্রয় নেওয়ার হুমকি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে সহযোগিতা না করলে ফৌজদারি ব্যবস্থা নেওয়া ছাড়া বিকল্প থাকবে না।

সোমবার রাজধানীর মোহাম্মদপুর এলাকায় ডেঙ্গু দমনের চিরুনি অভিযান পরিচালনার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

আতিকুল বলেন, আমরা বলেছি, সরকারি কাজে বাধা দিলে আমরা পেনাল কোডে যাব, আইন অনুযায়ী যেতে বাধ্য হব। আমি শুধু বলব, আমাদের বাধ্য করবেন না। সকালে আমরা পরিষ্কার করার পরপরই আবার দোকান খুললে ময়লা বাইরে ফেলে দেয়, বাসা বাড়ি থেকে রাস্তায় ময়লা ফেলে দেয়। দেখুন পরিষ্কার করার দায়িত্ব শুধু সরকারের না, জনগণেরও আছে। নিজের বাড়ির ময়লা নিজেরাই পরিষ্কার করুন।

মেয়র বলেন, আস্তে আস্তে বেরিয়ে আসছে পুলিশের ডাম্পিং এলাকা, স্কুল-কলেজের পেছনের এলাকা, মেট্রোরেলের এলাকা, সরকারি অফিস-আদালতের এলাকা, এখানে সবার কিন্তু এগিয়ে আসতে হবে। পুলিশের এলাকায় পুলিশের দায়িত্ব নিতে হবে, সরকারি অফিস-আদালতের দায়িত্ব ওই অফিসকে নিতে হবে, স্কুলের পেছনে পরিষ্কারের দায়িত্ব স্কুল কর্তৃপক্ষকে নিতে হবে। সবাইকে নিজ নিজ দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে। যার যার দায়িত্ব সবাইকে পালন করতে হবে। আমাদের সিটি করপোরেশনের দায়িত্ব আছে, সেটা আমরা পালন করছি।

দুই বাড়ির মাঝখানের ময়লা পরিষ্কারের জন্য এলাকাবাসীর সহযোগিতা চান মেয়র। ঘরের ময়লা কেন আমরা দুই বাড়ির মাঝখানে ফেলব, এই শহরটা আপনার আমার সবার। আমি অনুরোধ করব, যে ময়লাগুলো আছে, সেগুলো সরিয়ে ফেলার জন্য। প্রথমবার সিটি করপোরেশন করে দেবে। এরপর থেকে কিন্তু এলাকাবাসী ও সোসাইটির উদ্যোগে পরিষ্কার করতে হবে। দুই ভবনের মাঝখানের ময়লার স্থায়ী সমাধানের জন্য এলাকাভিত্তিক সমিতিগুলোর সঙ্গে বসারও আগ্রহ প্রকাশ করেন মেয়র আতিক।

গত রবিবারের অভিযানে ২৫২টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে উল্লেখ করে মেয়র বলেন, রবিবার ১০ হাজার বাড়িতে চিরুনি অভিযান আমাদের টার্গেট ছিল। আমরা ৯ হাজার ৭০০টি বাড়িতে গিয়েছি। ২৫২টি বাড়িতে আমরা লার্ভা পেয়েছি। আগামী ২০ দিন এই অভিযান চলবে জানিয়ে উত্তরের মেয়র বলেন, ১০ দিনের মধ্যে পুরান ৩৬টি ওয়ার্ড এবং বাকি দিনগুলোতে নতুন ১৮টি ওয়ার্ডে অভিযান চালাবেন তারা। আমি আরও কিছু ম্যাজিস্ট্রেট দেয়ার জন্য বলেছি, বাসা বাড়িকে প্রথমে আমি জরিমানা করব না। কিন্তু প্রতিষ্ঠান, অফিস-আদালত যেখানে পাই আমি কিন্তু জরিমানা করব।

এডিস মশা নিধনে সিটি করপোরেশনের অভিযানে রাস্তা ও আশপাশ পরিষ্কারের পরপরই আবার সেসব জায়গায় ময়লা ফেলা হচ্ছে জানিয়ে অসন্তোষ প্রকাশ করে মেয়র বলেন, জনগণের পাশাপাশি সরকারি অফিস-আদালত, পুলিশ এবং স্কুল-কলেজ কর্তৃপক্ষকে তাদের নিজেদের এলাকা পরিষ্কারে এগিয়ে আসতে হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *