তথ্যপ্রযুক্তি উদ্যোক্তারা ৫ কোটি টাকা পর্যন্ত মূলধন পাবেন: পলক

সাইয়্যেদ মো: রবিন/লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

তথ্যপ্রযুক্তিখাতে উদ্যোক্তাদের সহায়তা দিতে ৫ কোটি টাকা পর্যন্ত মূলধন জোগাবে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ। এ জন্য ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট’ নামে একটি প্রকল্প চালু করা হচ্ছে।

ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো উপলক্ষ্যে শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ান বাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এসব কথা জানান।

আগামী ১৪ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী এ প্রদর্শনী শুরু হবে। প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে হাই টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম ও আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক উপস্থিত ছিলেন।

পলক বলেন, এ প্রকল্পের মাধ্যমে উদ্যোক্তারা মূলধন হিসেবে ১০ লাখ টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত পাবেন। ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোতে এ কার্যক্রমের উদ্বোধন হবে। প্রথম বছরে ১০০ জনের বেশি উদ্যোক্তকে স্টার্টআপ মূলধন জোগান দেয়া হবে।

সফটওয়্যারের পাশাপাশি হার্ডওয়ার তৈরি ও রপ্তানিতে জোর দেয়ার কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, পরিকল্পনা করে এগোতে পারলে দেশের চাহিদা পূরণের পর আন্তর্জাতিক বাজারেও একটি ‘অবস্থান’ পাওয়া সম্ভব।

বিভিন্ন মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান বাংলাদেশে যন্ত্রাংশ সংযোজনের প্রক্রিয়া শুরু করার কথা জানিয়ে পলক বলেন, আগামী ৪ বছরে হার্ডওয়্যার অ্যান্ড আর অ্যান্ডডি খাতে আমরা আরো ১০ লাখ তরুণের কর্মসংস্থান নিশ্চিত করতে পারব বলে আশা করছি।

অনুষ্ঠানে জানানো হয়, তথ্যপ্রযুক্তি বিভাগ, হাইটেক পার্ক কর্তৃপক্ষ, আইডিয়া প্রকল্প ও বাংলাদেশ কম্পিউটার সমিতি যৌথভাবে এই এক্সপোর আয়োজন করছে। প্রদর্শনীর দর্শকদের অনলাইনে নিবন্ধন করতে হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে প্রদর্শনী।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *