শিল্পে জ্বালানি সংকট নিরসনে কমিটি : জ্বালানি প্রতিমন্ত্রী

শাহ্ সাকিব /লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

শিল্পে বিদ্যুৎ ও জ্বালানি সংকট নিরসনে সরকার একটি উচ্চপর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। দেশের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বিদ্যুৎ ও জ্বালানি খাতের সমস্যা সমাধানে আয়োজিত এক সেমিনারে শেষে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এ কথা বলেন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে বিদ্যুৎ ভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনার শেষে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আগামী দুই সপ্তাহের মধ্যে উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করা হবে। কমিটি গঠনের পরবর্তী দুই মাসের মধ্যে সরকারের কাছে তাদের সুপারিশ উপস্থাপন করতে হবে। কমিটির সুপারিশ ৮ থেকে ১০ মাসের মধ্যে বাস্তবায়নের সব ধরনের উদ্যোগ নেয়া হবে।

এছাড়া বিটিআরসির চেয়ারম্যান হবেন এই কমিটির প্রধান। সেই সঙ্গে এই কমিটিতে বিদ্যুৎ বিভাগ, জ্বালানি বিভাগ, স্রেডা এবং বেসরকারি ব্যবসায়ী সংগঠনগুলো থেকেও প্রতিনিধি নেয়া হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আমরা ২৪ ঘন্টা গ্যাস সরবরাহের লক্ষ্য নিয়ে কাজ করছি। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ দিতে গিয়ে আশুলিয়া, নারায়ণগঞ্জ, সাভার, গাজীপুর ও চট্টগ্রামে কিছু সমস্যা দেখেছি। এই সমস্যার কারণে এখন পর্যন্ত ব্যবচ্ছিন্ন ভাবে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না। সমস্যা সমাধানে সরকার স্বল্পমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে। স্বপ্নেরই পরিকল্পনা নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অনেকখানি সহায়ক হবে বলে আমরা মনে করি।

ব্যবসায়ীরা ভবিষ্যৎ জ্বালানির মূল্য সম্পর্কে আগাম ধারণা চেয়েছেন। আমরা এই ধারণা দেয়ার ব্যাপারে কাজ করছি।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এখন পর্যন্ত সরকারি ও বেসরকারি মিলিয়ে চার হাজার কোটি টাকার মতো গ্যাসের বিল বকেয়া রয়েছে। বকেয়া বিল পরিশোধের জন্য ব্যবসায়ী সংগঠনগুলোর সহযোগিতা আমরা চেয়েছি। ব্যবসায়ী নেতৃবৃন্দ বকেয়া পরিশোধের ব্যাপারে আমাদেরকে সহযোগিতা করবেন বলে আশ্বস্ত করেছেন।

সেমিনারে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকনসহ সংগঠনের ছয়জন প্রতিনিধি, তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ফয়সাল ৭০৫ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

অন্যদিকে বিদ্যুৎ সচিব ড আহমদ কায়কাউস, শ্রীধর চেয়ারম্যান হেলাল উদ্দিনসহ বিতরণ কোম্পানিগুলোর দু’জন করে প্রতিনিধি ও সেমিনারে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *