ঘুষ নিলে কেউ জানবে না মনে করেন তারা বোকার স্বর্গে বাস করেন: দুদক চেয়ারম্যান

শাহ্ সাকিব /লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

যারা মনে করেন ঘুষ নিলে কেউ জানবে না, তারা বোকার স্বর্গে বাস করেন বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, ঘুষ নেয়া ও ভিক্ষাবৃত্তির মধ্যে কোনও পার্থক্য নেই।

মঙ্গলবার সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালায় এই মন্তব্য করেন তিনি। অফিস শৃঙ্খলা, অফিসের নিরাপত্তা, কাজের গোপনীয়তা ও অফিসিয়াল আচরণ সংক্রান্ত এই কর্মশালায় উপসহকারী পরিচালক ও উপপরিচালক পদ-মর্যাদার ৩০ কর্মকর্তা অংশ নেন।

এ সময় দুদক চেয়ারম্যান বলেন, দুদককে একটি স্মার্ট প্রতিষ্ঠানে পরিণত করতে হবে। কর্মকর্তাদের প্রতিটি কাজ হতে হবে সুনির্দিষ্ট, পরিমাপযোগ্য, অর্জনযোগ্য ও প্রাসঙ্গিক। এর বিচ্যুতি ঘটলে দুদককে যোগ্য মর্যাদায় প্রতিষ্ঠিত করা কঠিন হবে।

কর্মকর্তাদের উদ্দেশে ইকবাল মাহমুদ বলেন, আপনাদের আচার-আচরণ এবং কর্ম সম্পাদনে সততা, স্বচ্ছতা ও জবাবদিহির কোনও বিকল্প নেই।

অনুসন্ধান ও তদন্তের তথ্য ব্যবস্থাপনায় এমন কোনও সুযোগ রাখা সমীচীন হবে না, যাতে অপরাধীরা দুদকের নথির গতিবিধি এবং আগাম তথ্য জানতে পারে। তথ্য পাচারের ঘটনা অফিস শৃঙ্খলা পরিপন্থী হিসেবে বিবেচিত হয়।

তিনি বলেন, নিজে পরিবর্তন না হলে, কাউকে পরিবর্তন করা যায় না। প্রতিষ্ঠানের স্বার্থেই নিজেকে পরিবর্তন করুন।

দুদকের প্রতিটি কার্যক্রম টিমওয়ার্ক সংশ্লিষ্ট। তাই কর্মকর্তাদের পারস্পরিক সম্পর্ক আন্তরিক হতে হবে। সবাইকে অফিস ডেকোরাম মানতে হবে। অভ্যন্তরীণ সর্বোচ্চ শৃঙ্খলা রক্ষা করা অফিসিয়াল আচরণের অন্যতম ভিত্তি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *