উঁচু ভবন দুর্ঘটনা উদ্ধার কাজে ফায়ার সেফটি কুশন ব্যবহৃত হবে

সিনিয়র রিপোর্টার / লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

(ঢাকা, ২৪ নভেম্বর ২০১৯), আজ সকালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট নিকট তাঁর কার্যালয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী তিনটি ফায়ার সেফটি কুশন (ইনফ্ল্যাটেবল রেসকিউ কুশন) হস্তান্তর করেন। পরবর্তীতে প্রধানমন্ত্রী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন এর নিকট ফায়ার সেফটি কুশন গুলো হস্তান্তর করেন। এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান উপস্থিত ছিলেন।

দুর্ঘটনাগ্রস্ত উঁচু ভবন থেকে লোকজনকে উদ্ধার করতে ফায়ার সেফটি কুশন ব্যবহৃত হয়। কোন ভবনে আগুন লাগলে অথবা অন্য কোন দুর্ঘটনায় উঁচু ভবন থেকে সেফটি কুশনের উপর লাফিয়ে পরে জীবন রক্ষা করা সম্ভব। উন্নত দেশের জরুরী সেবা দানকারী প্রতিষ্ঠানগুলো এ ধরণের সেফটি কুশন বিভিন্ন দুর্ঘটনায় নিয়মিত ব্যয়ভার করছে।

এর পর দুপুরে ভূমিমন্ত্রী সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত দুটি সভায় সভাপতিত্ব করেন। এসময় ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী উপস্থিত ছিলেন।

(জলমহাল ইজারা সভা)

জলমহাল ইজারা প্রদান সংক্রান্ত কমিটির সভায় ভূমিমন্ত্রী বলেন, জলমহাল ইজারায় কোন জনস্বার্থ বিরোধী সিন্ডিকেটকে প্রশ্রয় দেওয়া হবেনা। আমরা জলমহালের সঠিক ব্যবস্থাপনর মাধ্যমে ন্যায্য রাজস্ব আদায় এবং সেই সাথে প্রকৃত মৎস্যজীবীদের অধিকার আদায়ে কাজ করে যাচ্ছি। জলমহাল ইজারা নেওয়ার জন্য অসৎ উদ্দেশ্যে গঠিত সিন্ডিকেট আগের যেকোনো অবস্থা থেকে কমে এসেছে। পর্যায়ক্রমে তা বিলুপ্ত হয়ে যাবে।

ভূমিমন্ত্রী হুশিয়ারি দিয়ে বলেন, ‘আমরা যেকোনো ধরণের অবৈধ সিন্ডিকেটের প্রমাণ পেলে আইনানুগ ব্যবস্থা নেব’।

এ সভায় মৎস্য মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ ও সংশ্লিষ্ট জেলার অতিরিক্ত জেলা-প্রশাসক (রাজস্ব)গণ এ সভায় উপস্থিত ছিলেন।

(বিভাগীয় কমিশনার সমন্বয় সভা)

এছাড়া, এরপর বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় সংশ্লিষ্ট শাখার কর্মকর্তা জানান, ২০১৯-২০ অর্থ বছরে অক্টোবর ২০১৯ পর্যন্ত ২০৪১টি ভূমিহীন পরিবারকে মোট ৬৯৩.৬৫ একর কৃষি খাসজমি বন্দোবস্ত দেওয়া হয়েছে। ২০১৮-১৯ অর্থ বছরে ১৪,৫০৯টি ভূমিহীন পরিবারকে মোট ৭,২১৪ একর কৃষি খাস জমি বন্দবস্ত দেয়া হয়েছে।

ভূমি অধিগ্রহণের অর্থ গ্রহণে যেন কোন ক্ষতিগ্রস্তরা হয়রানির শিকার না হয় সে দিকে লক্ষ্য রাখতে উপস্থিত বিভাগীয় কমিশনারদের নির্দেশ প্রদান করেন ভূমিমন্ত্রী।

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং এর আওতাধীন বিভিন্ন সংস্থার প্রধান ও তাদের প্রতিনিধিবৃন্দ ও বিভাগীয় কমিশনারগণ উক্ত সভায় অংশগ্রহণ করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *