গ্রামীণ এলাকায় বিনিয়োগ করতে জাপানের প্রতি তাজুলের আহবান

স্টাফ রিপোর্টার / লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম দেশের গ্রামীণ অঞ্চলে ক্ষুদ্র শিল্প, খাদ্য প্রক্রিয়াকরণ ও যোগাযোগ খাতে বেশি বেশি করে বিনিয়োগ করতে জাপানের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি আজ সচিবালয়ের স্থানীয় সরকার মন্ত্রণালয়ে কনফারেন্স কক্ষে তিন সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার জন্য যানবাহনের চাবী হস্তান্তর উপলক্ষে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি), ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন (সিসিসি)’র বর্জ্য অপসারণের জন্য জাপানের দাতা সংস্থা জাইকা এ গাড়ীগুলো দান করে।

তাজুল ইসলাম বলেন, ‘‘আমাদের প্রধানমন্ত্রী গ্রামগুলো শহরে পরিনত করতে আমার গ্রাম আমার শহর কর্মসূচী হাতে নিয়েছেন। আমরা শহরের সকল সুবিধা গ্রামাঞ্চলে নিশ্চিত করে গ্রামগুলোকে ছোট ছোট শহর হিসেবে গড়ে তুলতে চাই।”
তিনি বলেন, জাপান শুধু অনুদান হিসেবে নয় বিনিয়োগ করতেও এগিয়ে আসতে পারে। এতে জাপানও লাভবান হবে। কারণ গ্রামীণ এলাকার মানুষ খুবই পরিশ্রমী, আর আমাদের জমিও খুবই উর্বর।

মন্ত্রী বলেন, তাই আমি জাপানের কাছে দেশের গ্রামীণ অঞ্চলে আরো বেশি বেশি বিনিয়োগ করার আহবান জানাই। বিশেষ করে যোগাযোগ, খাদ্য প্রক্রিয়াকরণ ও ক্ষুদ্র শিল্পে জাপান বিনিয়োগ করলে বাংলাদেশ যেমন লাভবান হবে, তেমনি জাপানও লাভবান হবে।

স্থানীয় সরকার বিভাগের সচিব হেলাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত নোয়াকি ইতো, জাইকার সিনিয়র রিপ্রেজেনটেটিভ ইয়াসুহিরো কায়াজো ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।
অনুষ্ঠান শেষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি), ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রতিনিধিদের কাছে বর্জ্য অপসারণের জন্য ১৫০টি গাড়ীর চাবি হস্তান্তর করা হয়। এর মধ্যে ডিএসসিসি ও ডিএনসিসি’র জন্য প্রায় ৭৭ কোটি টাকা মূল্যের ৫৬ টি করে এবং সিসিসি’র জন্য ৩৮ টি গাড়ীর চাবি হস্তান্তর করা হয়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষে মেয়র মো. আতিকুল ইসলাম এবং ডিএসসিসি ও সিসিসি’র পক্ষ্যে সিটি কর্পোরেশন দু’টির প্রতিনিধিরা মন্ত্রীর কাছ থেকে যানবাহনের চাবি গ্রহণ করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *