সংসদ সদস্য থেকে মেয়র ফজলে নূর তাপস

স্টাফ রিপোর্টার / লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

সংসদ সদস্য থেকে মেয়র তাপস
দক্ষিণের নগরপিতা হলেন শেখ ফজলে নূর তাপস।
আওয়ামী লীগ থেকে নির্বাচিত তিনবারের সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস হলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র। ইশতেহারে সচল ও উন্নত ঢাকা এবং ৯০ দিনের মধ্যে নাগরিকদের মৌলিক অধিকার নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়ে জয় পেয়েছেন তিনি।

১৯৭১ সালের ১৯শে নভেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন শেখ ফজলে নূর তাপস। বাবা শেখ ফজলুল হক মনি যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও মা আরজু মনি।

১৯৯৬ সালে যুক্তরাজ্যের ওলভারহ্যাম্পটন বিশ্ববিদ্যালয় থেকে আইনবিদ্যায় স্নাতক সম্পন্ন করেন তাপস। ১৯৯৭ সালে ‘বার অব ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস’ এর জেনারেল কাউন্সিলের অধীনে বার ফাইনাল কোর্স সম্পন্ন করেন। তিনি বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য।

তাপস ২০০১ সাল থেকে হাইকোর্টে আইনজীবী হিসেবে কাজ করছেন। ২০১০ সালে আপিল বিভাগের আইনজীবী হিসেবে নিয়োগ পান তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় তিনি রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে কাজ করেন। ২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় করা মামলায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার মামলাও পরিচালনা করেন তিনি। ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তাপস, তার পিতার প্রতিষ্ঠিত দৈনিক বাংলার বাণী পত্রিকার প্রকাশক ছিলেন।

তাপস আওয়ামী লীগের মনোনয়নে নবম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১২ আসন থেকে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে নির্বাচিত হন তিনি।

ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর মনোনয়ন পেয়ে জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেন। পহেলা ফেব্রুয়ারি ঢাকার দক্ষিণ সিটি নির্বাচনে মেয়র পদে জয় পান শেখ ফজলে নূর তাপস।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *