বিসিএস এর আয়োজেন আইওটি এর উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

এস এম আলাউদ্দিন আলিফ, ব্যুরো চিফ, দৈনিক সচিত্র মৈত্রী

 ঢাকা : ডেটা সায়েন্স এবং ক্লাউড কম্পিউটিং এর যুগে ইন্টারনেট অব থিংস (আইওটি) এর গুরুত্ব অপরিসীম। বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে ১৯ মে(মঙ্গলবার) বিকেলে ‘ইন্টারনেট অব থিংস’ শীর্ষক একটি অনলাইন প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়।  প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধনী সেশনে বক্তব্য রাখেন বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর কো-অর্ডিনেটর ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ.এইচ.এম. শফিকুজ্জামান  এবং বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর।

বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর কো-অর্ডিনেটর এ.এইচ.এম. শফিকুজ্জামান বলেন, বিসিএস এর উদ্যোগে আয়োজিত এই ধরণের প্রশিক্ষণ কর্মসূচী বিসিএস সদস্যদের জন্য অনুপ্রেরণামূলক। নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তি পণ্যের হালনাগাদ বিষয় সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকলে তথ্যপ্রযুক্তি ব্যবসায় সফলতা অর্জন করা যায়। ভবিষ্যতে আইওটির ব্যবহার বহুগুণে বৃদ্ধি পাবে। ইতোমধ্যে দেশের কিছু কিছু খাতে এই প্রযুক্তি পণ্যের ব্যবহার শুরু হয়েছে। লকডাউনের এই সময়ে অনলাইনে এমন একটি প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনা করার জন্য বিসিএসকে আন্তরিক ধন্যবাদ। আমি আশা করছি এই প্রশিক্ষণ কর্মসূচীর মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতের সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা হালনাগাদ প্রযুক্তি এবং পণ্য সম্পর্কে সম্যক ধারণা পাবেন।

বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, আইওটি নিয়ে এগিয়ে যাওয়ার সময় এখনি। বিসিএস আইওটি নিয়ে একটি টাস্কফোর্স গঠনের চিন্তা করছে। শিগগিরই আমরা এই বিষয়ে উদ্যোগ নিবো। ব্যস্ততার মধ্যেও আমাদের সদস্যরা আজ এই প্রশিক্ষন কর্মসূচীতে এসেছেন। আইওটিকে কাজে লাগিয়ে কিভাবে তথ্যপ্রযুক্তি ব্যবসাকে সমৃদ্ধ করা যায় তার একটি বাস্তব চিত্র এই প্রশিক্ষণে প্রতীয়মান হয়েছে। বিসিএস করোনাকালীন সময়ে এই ধরণের আরো প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন করবে।

প্রশিক্ষণ কর্মসূচীতে বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম উপস্থিত ছিলেন। অনলাইন এই প্রশিক্ষণ সমন্বয় করেন বিসিএস যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী। প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর মহাসচিব মুনির হাসান। অনলাইনে প্রায় ২০০ বিসিএস সদস্য এই প্রশিক্ষণ কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

মৈত্রী/ এএ

শেয়ার করুন: