জেলা প্রশাসক বাসভবনের পতিত জমিতে সবজি চাষ; হচ্ছে বাম্পার ফলন

রশিদ আহামদ, বান্দরবান প্রতিনিধি :

বান্দরবান : প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে বান্দরবানের জেলা প্রশাসকের (ডিসি) বাসভবন চত্বর এলাকার পতিত জমি চাষাবাদের আওতায় আনা হয়েছে। বিভিন্ন ফুল ও সবজি চাষের মাধ্যমে জেলা প্রশাসকের বাসভবন চত্বরে এখন সবুজের সমারোহ।

বান্দরবান জেলা প্রশাসকের বাসভবনে গেলেই মনে হবে সুসজ্জিত সৌখিন কোনো এক চাষির বাগান। প্রবেশ দ্বারে রয়েছে নানা ফুল, ফল ও সবজির বাগান। রয়েছে মুরগি, ছাগলসহ পুকুর ভরা মাছ, যা থেকে দৈনিক পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি চলে অতিথি আপ্যায়নও। সময় পেলেই জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি নিজের হাতে সবজি বাগান ও পোষা প্রাণিদের পরিচর্যা করতে সময় কাটান।

সুত্রে জানা যায় , আঙিনায় পতিত জায়গায় জৈবসার ব্যবহার করে বিষমুক্ত প্রায় ২০ প্রজাতির সবজি চাষ করার ফলে পাল্টে গেছে বাসভবন চত্বরের দৃশ্যপট। সেখানে শিম, টমেটো, বেগুন, ঢেঁড়স, কুমড়া, ব্রুকলি, ফুলকপি, লাউ, পেঁপে, লালশাক, ওলকপি, শালগম, পটল, ডাঁটাশাক, পুঁইশাক, থানকুনি, পুদিনা, মরিচ, কলাসহ নানা রকমের সবজি চাষ করা হয়েছে।

বাসভবন আঙিনায় সবজি চাষ সম্পর্কে জানতে চাইলে জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী জেলার বিভিন্ন গ্রামে গ্রামে গিয়ে জনগণকে উৎসাহিত করার পাশাপাশি নিজের বাসভবন আঙিনার ফাঁকা জায়গাগুলোতে সবজিসহ বিভিন্ন ফল উৎপাদন শুরু করে সাফল্য পেয়েছি। নিজের হাতে উৎপাদিত সবজি দিয়ে পরিবারে দৈনিক চাহিদা মেটানোর পাশাপাশি চলে আগত অতিথিদের আপ্যায়ন। জেলা প্রশাসনের দায়িত্ব পালনের পাশাপাশি সামান্যতম সময় পেলেই ছুটে যাই বাগানে।

জেলা প্রশাসক আরো বলেন, বর্তমানে বৈশ্বিক অর্থনীতির মন্দাভাব চলছে ফলে সবকিছুর বাজার মূল্য ঊর্ধ্বমুখী,তাই প্রত্যেকের আঙিনায় বিভিন্ন ফল ও শাকসবজি আবাদের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় চাহিদা মেটাতে পারলে আমাদের অনেকের দৈনন্দিন ব্যয় অনেকটা কমবে এবং আমরা সবাই বিষমুক্ত বিভিন্ন ফল ও শাকসবজি নিজের বাগান থেকেই থেকেই খেতে পারবো।

মৈত্রী/এফকেএ/এএ

শেয়ার করুন: