নানা আয়োজনে বান্দরবানে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন

রশিদ আহামদ, নিজস্ব প্রতিবেদক :

বান্দরবান : “সুরক্ষিত শ্রবণ, সুরক্ষিত জীবন ” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বান্দরবানে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন করা হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে বুধবার (২৬ এপ্রিল )সকালে পরিবেশ অধিদপ্তর বান্দরবান এর আয়োজনে রাজারমাঠ প্রাঙ্গনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে হাতে হাত ধরে ও নানা ধরণের ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষীকা, ছাত্র-ছাত্রী এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেয়।

মানববন্ধন শেষে শব্দ সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্নস্থানে স্টিকার লাগানো এবং লিফলেট বিতরণ কার্যক্রম শেষে একটি র‌্যালী শুরু হয়ে বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ের হলরুমে গিয়ে শেষ হয়।

পরে দিবসটি উপলক্ষ্যে সরকারি উচ্চ বিদ্যালয়ের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সভায় বক্তারা বলেন, প্রতিবছর এপ্রিল মাসের শেষ বুধবার সরকারিভাবে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন করা হয়, আর এই দিবসের মুল লক্ষ্য হলো শ্রবণ,স্বাস্থ্য ও মানসম্মত জীবনযাপন এর উপরে শব্দদুষণের ক্ষতিকর প্রভার সর্ম্পকে সচেতনতা সৃষ্টি এবং শব্দদুষণ নিয়ন্ত্রণে কার্যক্রম গ্রহণে কমিউনিটিকে উদ্ধুদ্ধ করা। এসময় বক্তারা আরো বলেন, সুরক্ষিত শ্রবণ,সুরক্ষিত জীবন এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: ফখর উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে এসময় সদর হাসপাতালের কনসালটেন্ট ডা.দিপংকর তংচঙ্গ্যা,সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপ্তি কনা দে,পুলিশ পরিদর্শক ফরহাদুজ্জামান, পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলা কার্যালয়ের জুনিয়র কেমিস্ট মো.আবদুছ ছালাম, পরিদর্শক মো.আশফাকুর রহমানসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা এসময় উপস্থিত ছিলেন।

মৈত্রী/এফকেএ/এএ

শেয়ার করুন: