ময়লা ফেলার স্থান যখন নদীতে যাওয়ার সিঁড়ি

বান্দরবান প্রতিনিধি :

বান্দরবান : বাজারে ময়লা ফেলার নির্দিষ্ট স্থান থাকা সত্বেও বান্দরবান বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া সাঙ্গু নদীতে যাওয়ার জন্য নাপ্পিঘাটার মাঝ দিয়ে নদীতে নামার সিড়িঁতে অবাধে আবর্জনা ফেলা হচ্ছে। ফলে, একাংশ ভরাট হয়ে নদীটি মরে যাচ্ছে, আবার দূষিত হচ্ছে পরিবেশ।

এ ছাড়াও, নদীর ২ পাশে অবৈধ স্থাপনাও গড়ে উঠেছে। সবমিলিয়ে নদীটি দিন দিন সংকীর্ণ হয়ে খালে পরিণত হয়েছে। বর্ষায় নদীর ঢাল ময়লা-পলিথিনে ছেয়ে যায়। জীববৈচিত্র্য হুমকিতে পড়ে। দূষণে শুষ্ক মৌসুমে নদীটি মৃতপ্রায়।

সরেজমিনে দেখা গেছে, সাঙ্গু নদীর অবস্থান বান্দরবান বাজারের মাঝখানে। বাজারে মাংস, মাছ, কাঁচা তরকারিসহ নানান পণ্যের দোকান আছে। ব্যবসায়ী থেকে শুরু করে এলাকাবাসী প্রকাশ্যে নদীতে ময়লা ফেলছেন। ময়লার স্তূপ থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। বর্জ্য নিষ্কাশনের ব্যবস্থা নেই। ডাম্পিং স্টেশন থাকলে কঠোর আইনের প্রয়োগ না থাকায় সবাই নদীতে ময়লা ফেলছেন।

স্থানীয় বাসিন্দা মো রফিক, মো: ফজু সাংবাদিকদের জানান, ‘জবাই করা পশুর বর্জ্য, ময়লা- আবর্জনা, পচা মাছ ইত্যাদি নদীতে যাওয়ার সিড়িঁতে ফেলা হচ্ছে। এসব ময়লা-আবর্জনা থেকে তীব্র গন্ধ বের হচ্ছে। স্থানীয় বাসিন্দা ও সুশীল সমাজের নেতৃবৃন্দরা মনে করেন বান্দরবান পৌরসভার মেয়ের মহোদয় ও জেলা প্রশাসন যথাযথ ব্যবস্থা নিলে নদী বাঁচত, আমরাও বাঁচতাম।’

মৈত্রী/এফকেএ/এএ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *