বিয়েনালস কানেক্ট কিউরেটরস’ উইকে অংশ নিচ্ছেন সাদিয়া রহমান

মৈত্রী নিউজ ডেস্ক :

ঢাকা : কনটেম্পোরারি ভিজ্যুয়াল আর্ট নিয়ে যুক্তরাজ্যের সর্ববৃহৎ ফেস্টিভ্যাল – লিভারপুল বিয়েনাল ও ব্রিটিশ কাউন্সিলের যৌথ উদ্যোগে লিভারপুল বিয়েনাল ২০২৩ ‘ইউমোয়া: দ্য সেক্রেড রিটার্ন অব লস্ট থিংস’র সাথে মিল রেখে আজ থেকে ৬ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে নানা কর্মসূচি, সংলাপ ও নেটওয়ার্কিং ইভেন্ট। এতে বাংলাদেশ, ঘানা, ভারত, কেনিয়া, ইন্দোনেশিয়া, নেপাল, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, তাঞ্জানিয়া, পাকিস্তান, নাইজেরিয়া ও উগান্ডা থেকে নির্বাচিত প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। যুক্তরাজ্য ও আন্তর্জাতিক কিউরেটরদের মধ্যে অংশীদারিত্ব শক্তিশালী করার লক্ষ্যে অভিন্ন অঙ্গীকার নিয়ে বহু বছর ধরে কাজ করছে লিভারপুল বিয়েনাল ও ব্রিটিশ কাউন্সিল। গত ১০ জুন হতে শুরু হওয়া লিভারপুল বিয়েনালের ১২তম সংস্করণ চলবে আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলাদেশ থেকে কিউরেটরস’ উইকে ডেলিগেট হিসেবে মনোনীত হয়েছেন ঢাকার ইন্ডিপেন্ডেন্ট এডিটর ও কিউরেটর সাদিয়া সারতাজ রহমান। বাংলা ও ইংরেজি দু’ মাধ্যমেই কাজ করেছেন সাদিয়া। তিনি বাংলাদেশ ও যুক্তরাজ্যে উল্লেখযোগ্য শিল্প বিষয়ক বিভিন্ন অলাভজনক উদ্যোগের পাবলিক প্রোগ্রাম, প্রদর্শনী এবং প্রকাশনা ডিজাইন করেছেন। তিনি কিউরেটোরিয়াল কালেক্টিভ ‘কে বা কাহারা’য় অংশগ্রহণকারী একজন সংক্রিয় শিল্পী। উন্মুক্ত, সহায়ক, সমতাবাদী ও মনোগ্রাহী চর্চার মাধ্যমে সবার জন্য উন্মুক্ত প্রদর্শনীকে আরও বিস্তৃত পরিসরে ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছেন সাদিয়া।

সাদিয়া বলেন, “ লিভারপুল বিয়েনালে বিভিন্ন প্রেক্ষাপট ও পটভূমি থেকে উঠে আসা সমমনা প্র্যাকটিশনারদের সাথে মতবিনিময় ও জ্ঞান আদান-প্রদানের ব্যাপারে আমি প্রত্যাশী, যারা বিভিন্ন প্রোগ্রাম ও প্রদর্শনীর মাধ্যমে সেবা চর্চা নিয়ে নিরীক্ষা ও এই বিষয়ে সুযোগ তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ। তাই আমার প্রত্যাশা এই কার্যক্রম সকল প্র্যাকটিশনারদের নিয়ে সেবার বিষয়ে গুরুত্বারোপ করে উন্মুক্তভাবে স্বতঃস্ফূর্ত প্রশ্ন করতে আগ্রহী করবে, সম্পর্ক তৈরি করবে এবং অনুপ্রেরণা দান করবে।”
ডেভিড নক্স, ডিরেক্টর প্রোগ্রামস বাংলাদেশ, ব্রিটিশ কাউন্সিল, বলেন, “আমরা আনন্দিত যে আমাদের শিল্প ও সাংস্কৃতিক সম্পৃক্ততামূলক কর্মকাণ্ড ধারাবাহিকভাবে যুক্তরাজ্য ও বাংলাদেশে সম্পর্ক তৈরি করে চলেছে। আমাদের প্রত্যাশা সাদিয়া সারতাজ রহমানের মতো বাংলাদেশের আরও শিল্পীরা যুক্তরাজ্যের শিল্পক্ষেত্রে গুরুত্বপূর্ণ উৎসব লিভারপুল বিয়েনালে অংশগ্রহণ করবেন। এটি শিল্পীদের জন্য তাদের প্রতিভা বিকাশ ও প্রদর্শনের এবং যুক্তরাজ্যে শিখন এবং অভিজ্ঞতা বিনিময়ের এক অনন্য সুযোগ।’

এ কর্মশালা ছাড়াও সাদিয়া অন্যান্য প্রতিনিধিদের সাথে লিভারপুল বিয়েনাল ২০২৩ সংশ্লিষ্ট শিল্পীদের পরিবেশনা এবং স্থানীয় ও জাতীয় সংস্থা, শিল্পী এবং কিউরেটরদের সাথে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন, শিল্পীদের সাথে স্টুডিও পরিদর্শন করবেন এবং তাদের কাজ ও আগ্রহের বিষয়গুলো উপস্থাপনের সুযোগ পাবেন। এছাড়াও যুক্তরাজ্যের বৃহত্তর সাংস্কৃতিক পরিমণ্ডল সম্পর্কে ধারণা লাভের স্বার্থে তারা ম্যানচেস্টার এবং লিডসে ভ্রমণ করবেন যেখানে তারা শিল্পী সোনিয়া বয়েসের গোল্ডেন-লায়ন এওয়ার্ড প্রাপ্ত ভেনিস বিয়েনাল প্রদর্শনী ‘ফিলিং হার ওয়ে’ লিডস আর্ট গ্যালারিতে দেখার সুযোগ পাবেন।

মৈত্রী/এফকেএ/এএ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *