“শতবর্ষে শত প্রাণ, ঐতিহ্যের জয়গান” গৌরবময় ১০৪ বছরে উৎসবমুখর রংপুর কারমাইকেল কলেজ

রংপুর ব্যুরো / লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

‘শতবর্ষে শত প্রাণ, ঐতিহ্যের জয়গান’-এই শ্লোগানে রবিবার ও সোমবার ২ দিনব্যাপী শতবর্ষ পূর্তি উৎসবের আয়োজন করেছে কারমাইকেল কলেজ।

শতবর্ষ উদযাপন উপলক্ষে পুরো ক্যাম্পাসকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়েছে। আবাসিক হল, প্রশাসনিক ভবনসহ ক্যাম্পাসটির বিভিন্ন স্থাপনাকে সাজানো হয়েছে মন মাতানো আলোকসজ্জায়।

কলেজের সহযোগী অধ্যাপক মো. আকতারুজ্জামানকে উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব জানান, শতবর্ষ উৎসবে উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। অনুষ্ঠানের দ্বিতীয় দিন সোমবার (৩০ ডিসেম্বর) দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবে, জনপ্রিয় ব্যান্ডদল এলআরবি, জলের গানসহ জাতীয় ও স্থানীয় শিল্পীরা।

উল্লেখ্য, প্রতিষ্ঠার পর কলেজটি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। ১৯১৭ সালে এটি আই.এ ও বি.এ শ্রেণি এবং ১৯২২ ও ১৯২৫ সালে আই.এসসি ও বি.এসসি খোলার অনুমতি লাভ করে। ১৯৪৭ সাল পর্যন্ত কলেজে ১৩টি বিষয় পড়ানো হতো।

১৯৫৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পূর্ব পর্যন্ত এটি ঢাকা বিশ্ববিদ্যালয় এর অধিভুক্ত ছিল। ১ জুলাই ১৯৬৩ সালে কলেজটি সরকারিকরণ করা হয়। ১৯৯২ সাল পর্যন্ত এটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকে। রংপুর কারমাইকেল কলেজটি এখন জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত অবস্থায় আছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *