বছরে ক্যান্সারজনিত মৃত্যু ১লাখ ৮হাজার: জাহিদ মালেক

সংসদ প্রতিবেদক,

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশে গত বছর ক্যান্সারে মারা গেছে ১ লাখ ৮ হাজার ১৩৭ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ৫০ হাজার ৭৮১ জন। আর প্রতি বছর দেশে গড়ে ১ লাখ ৮ হাজার মানুষ এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে।

ডেপুটি স্পিকার ফজলে মিয়ার সভাপতিত্বে গতকাল সংসদের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সারের (আইএআরসি) প্রতিবেদন উদ্ধৃত করে তিনি এ তথ্য দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, তামাক, দূষণ, অনিরাপদ খাদ্যাভ্যাসের কারণে ক্যান্সার রোগীর সংখ্যা বাড়লেও গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে (জিএটিএস), ২০০৯ এবং জিএটিএস, ২০১৭-এর তুলনামূলক তথ্যচিত্রে দেখা যায়, তামাক ব্যবহার না করার কারণে ক্যান্সার রোগীর সংখ্যা হ্রাস পাচ্ছে। ২০০৯ সালে তামাক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪৩ দশমিক ৩ শতাংশ। ২০১৭ সালে এ সংখ্যা কমে দাঁড়ায় ৩৫ দশমিক ৩ শতাংশে।

নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী জানান, সারা দেশের গ্রামাঞ্চলে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণকারী মানুষের সংখ্যা বেড়েছে। স্বাধীনতা-উত্তরকালে পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারকারীর হার ছিল মাত্র ৭ দশমিক ৭ শতাংশ। ২০০৯ সালে এ সংখ্যা ছিল ৫৫ দশমিক ৮ শতাংশ এবং বর্তমানে এ সংখ্যা ৬২ দশমিক ২ শতাংশ।
মোহাম্মদ সাহিদুজ্জামানের (মেহেরপুর-৩) প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশের মোট ৩৩ জেলায় ১১১টি মেডিকেল কলেজ রয়েছে। এর মধ্যে ৩৬টি সরকারি, ৬৯টি বেসরকারি এবং বাংলাদেশ আর্মি নিয়ন্ত্রিত ছয়টি মেডিকেল কলেজ রয়েছে।
আরো ছয়টি স্থলবন্দরের সম্ভাব্যতা যাছাই হচ্ছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দেশে আরো ছয়টি স্থলবন্দরের সম্ভাবনা যাচাই করা হচ্ছে। বর্তমানে স্থলবন্দরের সংখ্যা ২৩টি। সংসদ সদস্য মো. শহীদুজ্জামান সরকারের (নওগাঁ-২) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *