সৌম্য-মাহমুদুল্লাহর সেঞ্চুরিতেও এড়ালো না ইনিংস পরাজয়

এক ম্যাচে দুই সেঞ্চুরির নজির খুব বেশি আছে বলা যাবে না। তারওপর চলমান নিউজিল্যান্ড সফরে রানের খরায় ভুগছে পুরো বাংলাদেশ টিমই। এরকম কঠিন সময়ে এক ইনিংসে সৌম্য সরকার এবং মাহমুদুল্লাহ রিয়াদের দুর্দান্ত দুটি সেঞ্চুরি। সেঞ্চুরি বলতে শুধু ১০০ টপকিয়ে আউট হয়ে ফেরা না, সৌম্য করেছেন ১৪৯ এবং মাহমুদুল্লাহ ১৪৬। তারপরও এড়ানো যায়নি ইনিংস ব্যবধানে হার! এড়াবে কীভাবে? আজ ব্যাট করতে নেমে দুই অংকের ঘরে যেতে পারেননি কেউই। তাই হ্যামিল্টন টেস্টের প্রাপ্তি হিসেবে থেকে গেল মাহমুদউল্লাহ ও সৌম্য সরকারের সেঞ্চুরি দুটাই।

প্রথম ইনিংসে ৪৮১ রানে এগিয়ে থেকে ৫ উইকেটে ৭১৫ রান নিয়ে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। জবাবে গতকাল তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১৭৪ রান। শুধু ইনিংস এড়ানোর জন্যই আজ বাংলাদেশের আরো ৩০৭ রান প্রয়োজন ছিল। হাতে ছিল ৬ উইকেট। হার এড়াতে আজ গতকালের ৩৯ রান নিয়ে মাঠে নামেন সৌম্য। সঙ্গে গতকাল ১৬ রান করে অপরাজিত থাকা অধিনায়ক মাহমুদউল্লাহ।

১২৬ রানের মধ্যে ৪ উইকেট হারানো বাংলাদেশ খুব বেশিদূর যেতে পারবে না, এমনটাই ভেবেছিলেন সবাই। তবে হার নিশ্চিত জেনেও পঞ্চম উইকেটে ২৩৫ রানের লড়াকু এক জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। যে জুটির উপর ভর করে এখন ইনিংস পরাজয় বাঁচানোর স্বপ্নও দেখছিল বাংলাদেশ।

১৭১ বলে ২১ বাউন্ডারি আর ৫ ছক্কায় ১৪৯ রান করে সৌম্য সরকার ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে গেছেন। কিন্তু দলপতি মাহমুদউল্লাহ বুক চিতিয়েই লড়ছিলেন। একটা প্রান্ত ধরে অনেকদূর দলকে নিয়ে আসলেও শেষ রক্ষা হয়নি। ২২৯ বল মোকাবেলায় ২১টি চার আর ৩টি ছক্কার মারে ১৪৬ রানে থাকার সময় সাউদি ফিরিয়েছেন তাকে। সেখানেই শেষ বাংলাদেশের আশা। ৪২৯ রানে অলআউট হয় বাংলাদেশ টাইগাররা।

১২৩ রানের বিনিময়ে ৫টি উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট। ৯৮ রানে ৩টি উইকেট নিয়েছেন টিম সাউদি

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ২৩৪
নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ১৬৩ ওভারে ৭১৫/৬ (ইনিংস ঘোষণা)

বাংলাদেশ ২য় ইনিংস: ১০৩ ওভারে ৪২৯ (আগের দিন ১৭৪/৪) (সৌম্য ১৪৯, মাহমুদউল্লাহ ১৪৬, লিটন ১, মিরাজ ১, আবু জায়েদ ৩, খালেদ ৪*, ইবাদত ০; বোল্ট ২৮-৩-১২৩-৫, সাউদি ২৪-৪-৯৮-৩, ডি গ্র্যান্ডহোম ১০-১-৩৩-০, ওয়েগনার ২৪-৪-১০৪-২, অ্যাস্টল ১৫-৩-৫৮-০, উইলিয়ামসন ২-০-১৩-০)।

ফল: নিউ জিল্যান্ড ইনিংস ও ৫২ রানে জয়ী
ম্যান অব দা ম্যাচ: কেন উইলিয়ামসন

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *