সুইডেনের জনসংখ্যার চেয়ে বেশি মার্কিন মিলিয়নেয়ারের সংখ্যা

গত বছর যুক্তরাষ্ট্রের সম্পদশালী পরিবারের সংখ্যা নতুন উচ্চতায় উপনীত হয়েছে। সুইডেন বা পর্তুগালের পুরো জনসংখ্যার প্রায় সমান মিলিয়নেয়ার যুক্তরাষ্ট্রে রয়েছে। খবর ব্লুমবার্গের।

স্পেকট্রেম গ্রুপ পরিচালিত জরিপ অনুসারে, যুক্তরাষ্ট্রের ১ কোটি ২ লাখ পরিবারের নিট সম্পদমূল্য ১০ লাখ থেকে ৫০ লাখ ডলার। এ হিসাবে তাদের বাসভবনের মূল্য যোগ করা হয়নি। এ হার ২০১৭ সালের তুলনায় ২ দশমিক ৫ শতাংশ বেশি।

স্পেকট্রেম গ্রুপের প্রেসিডেন্ট জর্জ ওয়ালপার বলেন, যদিও ধনীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে, তবে গতি শ্লথের জন্য দায়ী ‘বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির দুর্বল হয়ে পড়া এবং যুক্তরাষ্ট্রের সংঘাতমূলক রাজনৈতিক পরিবেশ’। জরিপ প্রতিবেদন অনুসারে, অতিসম্পদশালী পরিবারের সংখ্যা, যাদের সম্পদের পরিমাণ ৫০ লাখ ডলার থেকে ২ কোটি ৫০ লাখ ডলার, ৩ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৪ লাখে। অন্যদিকে যেসব ধনীর সম্পদের পরিমাণ ২ কোটি ৫০ লাখ ডলারের ওপর, তাদের সংখ্যা শূন্য দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ১ লাখ ৭৩ হাজার। জরিপে দেখা গেছে, অত্যন্ত সম্পদশালী ধনীর শ্রেণীতে মার্কিনদের সংখ্যা মহামন্দার পর দ্বিগুণেরও বেশি বেড়েছে, যদিও বৃদ্ধির হার কমেছে।

পরামর্শদাতা প্রতিষ্ঠান ট্রিল্যান্টের ওয়েলথ ম্যানেজমেন্ট বিভাগের প্রধান গ্রেগ সোয়িড বলেন, সম্পদ সৃষ্টির শ্লথগতি কিছুটা প্রত্যাশা করা হয়েছিল ইকুইটি বাজার থেকে রিটার্ন কমার কারণে। প্রায় এক দশক ধরে শক্তিশালী রিটার্ন বজায় ছিল। এছাড়া ধনী পরিবারের ওপর করছাড়ের প্রভাবও এর সঙ্গে যোগ হয়েছে। তিনি আরো বলেন, সম্পদশালী পরিবারের প্রবৃদ্ধির হার মধ্যবিত্ত শ্রেণীর প্রবৃদ্ধির হারকে ছাপিয়ে যাওয়া অব্যাহত থাকবে।

২ হাজার ৩০০-এর বেশি বড় ধনী পরিবার, ৪ হাজার ৪৫০ মিলিয়নেয়ার পরিবার ও ১ হাজার ৮৫০ অতি উচ্চ-ধনী বিনিয়োগকারীর সাক্ষাত্কারের ভিত্তিতে স্পেকট্রেমের জরিপ ফলাফল তৈরি করা হয়েছে। এ জরিপে ৪ শতাংশ পর্যন্ত ত্রুটির সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *