রোহিঙ্গাদের অসুবিধা হলে ভাসানচরে পাঠানো হবে না : পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক

রোহিঙ্গাদের অসুবিধা হলে ভাসানচরে পাঠানো হবে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

বিদেশে বাংলাদেশ মিশনে ব্লু বক্স বিতরণ নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে আরো বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কক্সবাজারে রোহিঙ্গারা ঘিঞ্জি পরিবেশে বসবাস করছে। এছাড়া বর্ষা মৌসুমে সেখানে ভূমিধসের আশঙ্কা রয়েছে। তাই রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের চিন্তা করা হচ্ছে। সেখানে তাদের জন্য সুন্দর বাড়িঘর তৈরি করা হচ্ছে। তবে এতে কোনো কোনো সংস্থা আপত্তি তুলছে। আমরা বলতে চাই, ভাসানচরে রোহিঙ্গাদের অসুবিধা হলে পাঠানো হবে না।

সরকার রোহিঙ্গাদের জন্য ভাসানচরে বড় আয়োজন করেছে উল্লেখ করে তিনি বলেন, আমরা মনে করি, তারা (রোহিঙ্গা) সেখানে ভালোভাবে থাকতে পারবে। এপ্রিলে স্বেচ্ছায় প্রায় এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করার পরিকল্পনা সরকারের ছিল। কিন্তু বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের নানা শর্তের কারণে এটা কখন বাস্তবায়ন সম্ভব হবে, তা বলা যাচ্ছে না। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বিষয়টি দেখছে।

আদালতের রায়ে দণ্ডিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে যুক্তরাজ্য এবং বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মৃত্যুদণ্ডে দণ্ডিত নূর চৌধুরীকে কানাডা থেকে ফিরিয়ে আনার অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে ড. আব্দুল মোমেন বলেন, কানাডায় পালিয়ে থাকা খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে আনা হবে। এটা আইনি প্রক্রিয়ার মধ্যে রয়েছে। বিদেশে পালিয়ে থাকা দণ্ডপ্রাপ্ত সব আসামিকে ফিরিয়ে আনা হবে। নূর চৌধুরীর বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মধ্যে আলোচনা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বিদেশে বাংলাদেশ মিশনে দেশীয় টিভি চ্যানেল দেখা যায় না। সে কারণে ৭৮টি মিশনে এ ব্লু বক্স দেয়া হচ্ছে। এর মাধ্যমে মিশনে বাংলাদেশের সব টিভি চ্যানেল দেখা যাবে।

এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে যৌথভাবে বিদেশস্থ ৭৮টি বাংলাদেশ মিশনে দেশের টিভি চ্যানেল দেখার ব্লু বক্স প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন আব্দুল মোমেন। ডিপ্লোম্যাটস পত্রিকা বিদেশে বাংলাদেশ মিশনে ব্লু বক্স হস্তান্তর কার্যক্রমে সহায়তা করছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *