১০ বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ২৫ হাজার : ওবায়দুল কাদের

সংসদ প্রতিবেদন,

লিগ্যাল ভয়েস ডেস্ক : সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গত ১০ বছরে (২০০৯-এর জানুয়ারি থেকে ২০১৯ সালের এপ্রিল) সড়ক দুর্ঘটনায় ২৫ হাজার ৫২৬ জন মানুষ নিহত হয়েছে। এ সময়ে আহত হয়েছে ১৯ হাজার ৭৬৩ জন।

জাতীয় সংসদের অধিবেশনে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। অধিবেশনে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক সম্পূরক প্রশ্নে বলেন, এবার ঈদে ১২ দিনে ১৮৫টি দুর্ঘটনা ঘটেছে। তিনি জানতে চান সড়ক পরিবহন আইন দ্রুত কার্যকর করা হবে কিনা। তবে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের সরাসরি এ প্রশ্নের কোনো উত্তর দেননি।

মন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনার বিষয়টি দুর্ভাবনার বিষয়। কিন্তু দুর্ঘটনার পরিসংখ্যান বিভিন্নজন বিভিন্নভাবে দেয়। বিভিন্ন ধরনের হিসাব আছে। এর সংখ্যা ৪৬ থেকে ৬৬টি। দুর্ঘটনা এবার কম হয়েছে। কিন্তু মৃত্যুর হার বেড়েছে। এর কারণ ছোট যানগুলো যখন শৃঙ্খলা ভঙ্গ করে মহাসড়কে আসে, বড় গাড়ির সঙ্গে সংঘর্ষে প্রাণহানি বাড়ে।

ওবায়দুল কাদের বলেন, সড়কের জন্য এখন কিন্তু দুর্ঘটনা বেশি ঘটছে তা নয়। রাস্তা এখন অনেক ভালো, ইতিহাসের সবচেয়ে নিরাপদ। সমস্যা মানসিকতার। মানসিক পুনর্গঠন দরকার। সবাই সচেতন হলে দুর্ঘটনা কমে আসবে।

ওবায়দুল কাদের বলেন, দায়িত্ব পালনে সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতা আছে, কিছু ক্ষেত্রে অবহেলাও আছে। তবে যথাযথভাবে আইন প্রয়োগ করার জন্য প্রয়াস অব্যাহত আছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের গতকালের অধিবেশনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীও প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। আওয়ামী লীগের সংসদ সদস্য মো. সেলিমের এক প্রশ্নের উত্তরে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, সরকারি পাটকলগুলোয় অবিক্রীত পাটজাত পণ্যের পরিমাণ ৭৭ হাজার ৭১৩ মেট্রিক টন। এগুলোর বর্তমান বাজারমূল্য ৬২১ কোটি ৬৯ লাখ টাকা। সুদান সরকারের চাহিদায় বিশেষ আকারের পাটের বস্তা তৈরি করা হলেও সুদান সরকার সেগুলো এখন পর্যন্ত গ্রহণ করেনি।

সংরক্ষিত আসনের লুত্ফুন নেসা খানের প্রশ্নের উত্তরে পাটমন্ত্রী বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোয় গ্র্যাচুইটি ও প্রভিডেন্ট ফান্ড বাবদ বকেয়ার পরিমাণ ৬২৭ কোটি ৯৫ লাখ টাকা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *