বাংলাদেশ বিমান বাহিনীতে ইউকে সি-১৩০জে এয়ার লিফটার্স

গোলাম রব্বানী,

লিগ্যাল ভয়েস : বাংলাদেশ বিমান বাহিনীকে (বিএএফ) শক্তিশালী করতে যুক্তরাজ্য থেকে ক্রয় করা হয়েছে ”এডিশনাল সারপ্লাস ইউকে সি-১৩০জে” সামরিক পরিবহন বিমান।

গত বছর ২০১৮ সালের জুলাই মাসে যুক্তরাজ্যের এডিশনাল ”শর্ট-বডিয়েড” সি-১৩০জে এস সামরিক পরিবহন বিমান ক্রয়ের জন্য বাংলাদেশ-ব্রিটেন সরকারি পর্যায়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তির আওয়তায় বাংলাদেশের কাছে ইতিমধ্যে পরিবহন বিমান দুটি হস্তান্তর করা হয়েছে।

সামরিক বিশেষজ্ঞ প্যাট্রিক অ্যালেন জানিয়েছেন, এডিশনাল ইউকে-সারপ্লাস লকহীড মার্টিন সি-১৩০জে হারকিউলিস পরিবহন বিমান চলতি মাসের ২০ তারিখ বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে যুক্তরাজ্য। আর যুক্তরাজ্যভিত্তিক সামরিক প্রতিরক্ষা বিষয়ক কোম্পানি মার্শাল এরোস্পেস এন্ড ডিফেন্স গ্রুপ (এডিজির) সঙ্গে বাংলাদেশ কর্তৃপক্ষ প্রশিক্ষণ ও লজিস্টিক সাপোর্ট বিষয়ে আরও একটি চুক্তি করেছে।

বাংলাদেশ বিমান বাহিনীতে যোগ হলো ইউকে সি-১৩০জে এয়ার লিফটার্স

তবে প্রকৃতপক্ষে কতটি সামরিক পরিবহন বিমান বাংলাদেশ ক্রয় করেছে তা দুই দেশের কোনো পক্ষ থেকেই নিশ্চিত করা হয়নি।ইউকে রয়েল এয়ার ফোর্স (আরএএফ)’র বহরে সি-১৩০জেএস সি-৫ হিসাবে পরিচিত।

এশিয়ার নবম দেশ হচ্ছে বাংলাদেশ যার সামরিক বহরে রয়েল এয়ার ফোর্সের সি-৫ যুক্ত হলো। আপাতত দুইটি এয়ারক্রাফট ক্রয়ের কথা জানা গেলেও প্রকৃত সংখ্যা কতটি তা আপাতত গোপনীয় রাখা হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *