মানিকগঞ্জের পাঁচটি উপজেলায় নদীভাঙনে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

সামাজিক দূরত্ব বজায় রেখে মানিকগঞ্জে নদীভাঙনের শিকার এক হাজার তিনশত অসহায় পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছে দেশের অন্যতম বৃহৎ পোশাক প্রস্তুত ও রপ্তানীকারক প্রতিষ্ঠান মডেল গ্রুপ।

করোনাকালীন পরিস্থিতিতে সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে নিজেদের সিএসআর কার্যক্রমকে বহুগুণ বৃদ্ধি করে নানামুখী সেবামূলক কার্যক্রম গ্রহণ করেছে নারায়ণগঞ্জ-ভিত্তিক এই ব্যবসায়ী প্রতিষ্ঠানটি।

শুক্রবার (১০ জুলাই, ২০২০) তারিখে মানিকগঞ্জের শিবালয় উপজেলা কমপ্লেক্সে ত্রাণ বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন মানিকগঞ্জের মাননীয় জেলা প্রশাসক এস এম ফেরদৌস; বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিবালয় উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা বি. এম রুহুল আমিন রিমন এবং মডেল গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব শামসুল হক রিপন।

“মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ও অনুশাসন মেনে জনপ্রতিনিধি ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি সকলে মিলে কাজ করে করোনাকালীন পরিস্থিতি মোকাবেলা করতে হবে।” বলে মন্তব্য করেন জেলা প্রশাসক জনাব এস এম ফেরদৌস।

উক্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে শিবালয়, ঘিওর, দৌলতপুর, হরিরামপুর ও মানিকগঞ্জ সদর- এই পাঁচটি উপজেলায় নদীভাঙনে ক্ষতিগ্রস্ত ১৩০০ পরিবারের মাঝে তিন দিন ব্যাপী খাদ্য সহায়তা বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে নদীভাঙনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় এগিয়ে আসায় মডেল গ্রুপকে বিশেষ ভাবে ধন্যবাদ জানান তিনি।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস নিজের বক্তব্যে উপস্থিত সকলকে করোনাকালীন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে বলেন, “সকলের সমন্বিত প্রচেষ্টাতেই পার্শ্ববর্তী জেলাগুলোর থেকে মানিকগঞ্জের করোনা পরিস্থিতি তুলনামূলক নিয়ন্ত্রণে আছে।”

‘দেশ বাঁচাও, নারায়ণগঞ্জ বাঁচাও’ এই শ্লোগানকে ধারণ করে করোনা প্রাদুর্ভাবের শুরুতেই দেশের অন্যতম ঝুঁকিপ্রবণ অঞ্চল হিসেবে চিহ্নিত নারায়ণগঞ্জকে কেন্দ্র করে মডেল গ্রুপ প্রায় ছয় কোটি টাকা সমমূল্যের সহায়তা কর্মসূচি গ্রহণ করে এবং ভবিষ্যতেও এই সহায়তা কার্যক্রম অব্যাহত রাখবে। নারায়ণগঞ্জে সামাজিক সচেতনতা ও পরিচ্ছন্নতা কর্মসূচি, খাদ্য নিরাপত্তা কর্মসূচি, চিকিৎসা সুরক্ষা সামগ্রী প্রদান এবং নগদ অর্থ সহায়তা কর্মসূচি- এই চার ধাপের সহায়তা কর্মসূচি বাস্তবায়নের সাথে সাথে, করোনা রোগীদের জন্য বিনামূল্যে অ্যাম্বুলেন্স সার্ভিস চালুসহ নানা কাজের মধ্য দিয়ে মডেল গ্রুপ ইতিমধ্যে দেশজুড়ে ব্যাপক প্রশংসা অর্জন করেছে।

এই দুর্যোগকালীন সময়ে মডেল গ্রুপ নারায়ণগঞ্জের বাইরেও তার সহযোগিতার হাতকে প্রসারিত করেছে। প্রতিষ্ঠানটি ইতিমধ্যে ময়মনসিংহ জেলার হতদরিদ্র ১০০০ পরিবারের কাছে খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছে।

নারায়ণগঞ্জের বাইরে সহায়তা প্রদান কার্যক্রমের ধারাবাহিকতায় মডেল গ্রুপের প্রতিষ্ঠাতা-ব্যবস্থাপনা পরিচালক জনাব মাসুদুজ্জামানের মাতা মরহুমা মাকসুদা বেগমের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মানিকগঞ্জ জেলার পাঁচটি উপজেলার নদীভাঙন পীড়িত এক হাজার তিনশত মানুষের মাঝে খাদ্য সহায়তা প্রদান কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

মডেল গ্রুপ মনে করে, কোভিড-১৯ মোকাবেলায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নানা উদ্যোগের পাশাপাশি আঞ্চলিক সচেতনতা ও প্রতিরক্ষা বলয় সৃষ্টির কোনো বিকল্প নেই। নারায়ণগঞ্জসহ দেশের সকল জেলায় গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ, সক্ষম প্রতিষ্ঠানসমূহ ও সচেতন জনগোষ্ঠীর সম্মিলিত প্রয়াসের মাধ্যমে এই বিপর্যয় মোকাবেলা সম্ভব।

মডেল গ্রুপ বিশ্বাস করে, সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই কেবল করোনাভাইরাসের দুর্যোগ কাটিয়ে উঠতে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগকে বহুগুণ বেগবান করা সম্ভব। সম্ভব সম্মিলিত প্রয়াসের মাধ্যমে এই ক্রান্তিকাল অতিক্রম করে দেশকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নেয়া।

শেয়ার করুন: