ইয়ামাহা এফজেডএস ভিফোর নিয়ে এল এসিআই মোটরস

এস এম আলাউদ্দিন আল আজাদ

জাপানের বিখ্যাত অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান ইয়ামাহা এর জনপ্রিয় মডেলের বাইক এফজেডএস ভার্সনের সর্বশেষ ভার্সন এফজেডএস ভিফোর পয়েন্ট জিরো (৪.০) দেশের বাজারে নিয়ে এসেছে ইয়ামাহা বাংলাদেশ। মধ্যম বাজেটে কমিউটার বাইকের এই মডেলে মিলবে ট্রাকশন কন্ট্রোল সিস্টেম (টিসিআই) এবং একক চ্যানেলের অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম (এবিএস)।

সম্প্রতি রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) চার নাম্বার হলে বাইকটি বিক্রির জন্য অবমুক্ত করা হয়। অনুষ্ঠানে ইয়ামাহা মোটর ইন্ডিয়া গ্রুপের চেয়ারম্যান এইশিন চিহানা, এসিআই মোটরস এর ব্যবস্থাপনা পরিচালক ড. এফ এইচ আনসারী এবং নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাসসহ ইয়ামাহা ও এসিআই এর উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ২০০৮ সালে ইয়ামাহা এর এফজেডএস ভার্সন ১ দেশের বাজারে আসে। ডিজাইন ও আকর্ষণীয় ফিচারের কারণে বাইকার্সদের কাছে এই বাইকটি জনপ্রিয়তা পায়। ভার্সন ২ তেও বাইকার্সদের আগ্রহ থাকায় এরই ধারাবাহিকতায় গত বছর এফজেডএস ভি থ্রিও বিশ্বস্ততা অর্জন করে। আন্তর্জাতিক বাজারে চলতি বছরের মে মাসে এফজেডএস ভিফোর অবমুক্ত করা হয়। দেশের বাইক প্রেমীদের চাহিদার কথা মাথায় রেখে এসিআই মোটরস এফজেডএস ভিফোর নিয়ে আসে।

১৪৯ সিসির ব্লুকোর সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনের এই বাইকটিতে বিএস৬ এর ভার্সন ২ ব্যবহার করা হয়েছে। ৭২৫০ আরপিএম এ ১২.২ বিএইপপি এবং ৫৫০০ আরপিএম এ বাইকটির সর্বোচ্চ টর্ক ১৩.৩ নিউটন মিটার (এনএম)। বাইকটির স্ট্রোক এবং বোর যথাক্রমে ৫৭.৯ এবং ৫৭.৩ মি.মি.। ফুয়েল ইনজেকশন (এফআই) ভার্সনে বাইকটি প্রতি লিটার জ্বালানি খরচ করে ৪৮ কি.মি. পথ পাড়ি দিতে পারবে। এয়ার কুলড সুবিধায় ভার্সন ফোরে ৫ গতির গিয়ার এবং ১৩ লিটার জ্বালানি ধারণ ক্ষমতা রয়েছে ।

এফজেডএস ভিফোর এ ৭-ধাপ সমন্বয়যোগ্য মনোক্রস সাসপেনশন, সামনে টেলিস্কপিক ফর্ক সাসপেনশন, ১৭ ইঞ্চি চাকা, দুই চাকাতেই ডিস্কব্রেক এবং ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন কানেক্ট করার জন্য ইয়ামাহার নিজস্ব অ্যাপ রয়েছে। অ্যাপের মাধ্যমে নতুন এই মডেলে কল/এসএমএস অ্যালার্ট এবং নেভিগেশন ফিচার্স মিলবে। বাইকটির ওজন ১৩৬ কেজি। পজিশন ল্যাম্পসহ ক্লাস ডি হেডলাইট, ডিজিটাল স্পিডোমিটার এবং এলইডি ইন্ডিকেটর লাইট বাইকটির দর্শনে সৌন্দর্য্য বৃদ্ধি করেছে।

নতুন এই বাইকটিতে দ্বৈত রঙের গ্রাফিক্স ব্যবহার করা হয়েছে। সোনালী এবং নীল রঙে সাজানো হয়েছে বাইকটির টায়ারের রিম। প্রতিটি বাইকের রঙের সাথে এফজেডএস ভার্সন ফোর ব্যাজের স্টিকারে ভিন্নতা রয়েছে। এফজেডএস ভিফোর প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ১১৫ কি.মি. বেগে ছুটে চলতে পারে।

এফজেডএস ভিফোর এর মূল্য ২ লাখ ৯৯ হাজার ৫০০ টাকা। ছয়টি রঙে দেশের বাজারে বাইকটি পাওয়া যাবে। অনলাইনে আগাম ফরমায়েশ দিয়ে গ্রাহকরা বাইকটি কিনতে পারবেন। অনলাইন বুকিং এ মিলবে আকর্ষণীয় ডিসকাউন্ট। প্রসঙ্গত, এসিআই মটরস বাংলাদেশে ইয়ামাহা মোটরসাইকেলের একমাত্র পরিবেশক ও টেকনিক্যাল কোলাবোরেটেড পার্টনার। ২০১৬ সালে বিশ্বখ্যাত মোটরসাইকেল ব্র্যান্ড ইয়ামাহা এসিআই মোটরসের সঙ্গে নতুনভাবে বাংলাদেশে যাত্রা করে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *